ব্যাংক-বিমা কোম্পানির সঙ্গে ট্রাম্পের প্রতারণা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-27 11:04:04

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সম্পদের পরিমাণ বেশি দেখিয়ে ব্যাংক ও বিমা কোম্পানির সঙ্গে প্রতারণা করেছেন বলে নিউইয়র্কের একটি আদালত জানিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্ক স্টেটের বিচারক আর্থার এনগোরন একথা বলেন।

ট্রাম্প এবং তার প্রাপ্তবয়স্ক ছেলেদের জালিয়াতির জন্য দায়ী করার ক্ষেত্রে বিভিন্ন প্রমাণ হাতে পেয়েছেন বলে জানান বিচারক। যার কারণে নিউইয়র্কের ওই বিচারক ট্রাম্প সংস্থার ব্যবসায়িক সার্টিফিকেশন বাতিল করেছেন। 

ওই বিচারক জানান, ডোনাল্ড ট্রাম্প বারবার তার সম্পদকে শত শত মিলিয়ন ডলারের মাধ্যমে ব্যাংক এবং বিমাকারীদের কাছে ভুলভাবে উপস্থাপন করেছেন। ট্রাম্প তার সম্পদের পরিমাণ বেশি দেখিয়ে ব্যাংক ও বিমা কোম্পানির সঙ্গে প্রতারণা করেছেন বলেও নিউইয়র্কের আদালত জানায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, স্টেট অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস গত সেপ্টেম্বরে ট্রাম্প এবং তার সংস্থার বিরুদ্ধে মামলা করেছিলেন। মামলায় তিনি দাবি করেছিলেন, ডোনাল্ড ট্রাম্প তার মোট সম্পদ সম্পর্কে এক দশক ধরে মিথ্যা বলেছেন।

মঙ্গলবার দেওয়া রায়ে বিচারক অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের অভিযোগের সত্যতা পেয়েছেন বলে জানান। রায়ে বিচারক বলেন, ডোনাল্ড ট্রাম্প তার সম্পদের মূল্য ২.২৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৩.৬ বিলিয়নের মতো স্ফীত করেছেন। এতে ব্যাংক ঋণ, বিমা এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলোর সঙ্গে বিভিন্ন চুক্তিতে অনুকূল শর্ত নিশ্চিত করেছেন ট্রাম্প।

ফ্লোরিডায় মার-এ-লাগো এস্টেট, ট্রাম্প টাওয়ার, পেন্থহাউজ, একাধিক গলফ কোর্স এবং অফিস ভবনের মূল্য অতিরঞ্জিত করে মোট সম্পদের পরিমাণ বাড়িয়েছেন ট্রাম্প।

ট্রাম্পের কিছু ব্যবসায়িক লাইসেন্স শাস্তি হিসাবে বাতিল করা হবে বলেও আদেশ দিয়েছেন বিচারক। এতে ট্রাম্পের পক্ষে নিউইয়র্কে ব্যবসা করা কঠিন বা অসম্ভব হয়ে উঠবে।

বিচারক আরও বলেছেন, তিনি ট্রাম্প অর্গানাইজেশনের কার্যক্রমের তত্ত্বাবধানে স্বাধীন নজরদারি চালিয়ে যাবেন।

এ সম্পর্কিত আরও খবর