ট্রাম্প এবং ট্রাম্প-সমর্থকরা মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি: বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-29 14:54:46

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর সমর্থনকারীদের যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য হুমকি বলে মন্তব্য করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

গত বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর)যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার টেম্পে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। সেখানে তিনি প্রয়াত সিনেটর জন ম্যাককেইনকে সম্মান জানানোর জন্য উপস্থিত হয়েছিলেন।

আমেরিকাতে এখন ভয়ঙ্কর কিছু ঘটতে চলেছে। আসন্ন নির্বাচনকে ঘিরে বাইডেনের এমন উদ্বিগ্নতার কথা আল জাজিরার এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলের হয়ে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট।রিপাবলিকানদের নির্বাচনী এজেন্ডার গুরুত্বপূর্ণ থিম মেইক আমেরিকা গ্রেট এগেইন (মাগা) জনগণকে দারুণভাবে প্রভাবিত করেছিল।এবার বাইডেন এই রিপাবলিকান দল এবং মাগার সমর্থনকারীদের সমালোচনা করেন।ডোনাল্ড ট্রাম্পকে কটাক্ষ করে তিনি বলেন, সাবেক এ প্রেসিডেন্টের মেইক আমেরিকা গ্রেট এগেইন (মাগা) ক্যাম্পেইন আসলে একটি চরমপন্থি আন্দোলন। এটি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের মৌলিক ধারণায় বিশ্বাস করে না এবং সুষ্ঠু গণতণ্ত্রের জন্য এটি হুমকিস্বরূপ বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন,রিপাবলিকানদের সবাই এ আন্দোলন বা ক্যাম্পেইন মেনে চলে না এবং এ দলটি বর্তমানে ‘মাগা’ রিপাবলিকান চরমপন্থিদের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

বাইডেন আরও বলেন, ডেমোক্রেট দলটির সবচেয়ে বড় এজেন্ডা হচ্ছে আমেরিকান গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে মৌলিকভাবে পরিবর্তন করা।এ সময় মাগার আদর্শ এবং মৌলচিন্তার কঠোর সমালোচনা করেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত হবে।রিপাবলিকান নেতা হয়ে পুনরায় ডোনাল্ড ট্রাম্প সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।প্রতিপক্ষ জো বাইডেনও দ্বিতীয় দফায় ডেমোক্রেট দলের হয়ে মার্কিন প্রেসিডেন্ট হতে লড়াইয়ে নামার কথা বলে আসছেন বহু আগে থেকে।দুই দলের পাল্টাপাল্টি আক্রমণাত্মক বক্তব্যের এই পর্যায়ে ট্রাম্পকে উদ্দেশ্য করে এই কথা বলেন বাইডেন।

এ সম্পর্কিত আরও খবর