স্পিকার কেভিন ম্যাকার্থিকে অপসারণের দাবি রিপাবলিকানদের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-03 13:23:38

যুক্তরাষ্ট্রের  হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থিকে অপসারণের জন্য ঐতিহাসিক বিড ফাইল করেছেন কট্টর রিপাবলিকান নেতা ম্যাট গেটজ। মঙ্গলবার (৩ অক্টোবর) তিনি এই দাবি তোলেন বলে বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়।

আর্থিক অচলাবস্থা সৃষ্টি থামাতে সরকারী সংস্থাকে অর্থায়নের জন্য বিল পাসে সহায়তা করেন ম্যাকার্থি। ডেমোক্র্যাটদের সহায়তায় এই বিল পাস করায় রিপাবলিকানদের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। তাই এবার নিজ দল থেকেই পদত্যাগের দাবি পেলেন ম্যাকার্থি।

ম্যাট গেটজের এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়ে ম্যাকার্থি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন: এ প্রক্রিয়া চালু করুন। মিঃ গেটজ জবাব দিলেন: শুধু করেছি।

মিঃ গেটজ সোমবার (২ অক্টোবর) রাতে ক্যাপিটলের বাইরে সাংবাদিকদের বলেছিলেন যে তিনি লুইসিয়ানা রিপাবলিকান স্টিভ স্কালিসকে ডেপুটি - স্পিকার হওয়ার জন্য  সমর্থন করবেন।

একজন ক্যালিফোর্নিয়া রিপাবলিকান টম ম্যাকক্লিনটক  মিঃ গেটজের ফ্লোর বক্তৃতার আগে স্পিকারকে অপসারণের চেষ্টাকে আত্ম-ধ্বংসাত্মক পথ উল্লেখ করে বলেন: ‘আমি আমার রিপাবলিকান সহকর্মীদের তাদের কুসংস্কার, আবেগ, মতামতের ত্রুটি, স্থানীয় স্বার্থ এবং স্বার্থপর দৃষ্টিভঙ্গির অতীত দেখার জন্য অনুরোধ করছি।’

মার্কিন ভাইস-প্রেসিডেন্টের পর রাষ্ট্রপতি পদে উত্তরাধিকার সূত্রে স্পিকার দ্বিতীয়। তিনি কংগ্রেসের আইন প্রণয়নের অগ্রাধিকারের নিম্নকক্ষ নির্ধারণ করেন। তিনি কমিটির কার্যভার নিয়ন্ত্রণ করেন এবং হোয়াইট হাউসের এজেন্ডা তৈরি বা ভাঙতে পারেন। একটি সরকারী শাটডাউন এড়াতে বিল পাস এবং ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের তহবিল ছেড়ে দেওয়ার বিষয়টি মানতে পারছেনা রিপাবলিকান কিছু সদস্য। গেটজ এবং অন্যান্য অতি রক্ষণশীলরা মনে করছেন, রাশিয়া- ইউক্রেন যুদ্ধে খুব বেশি ব্যয় করেছে যুক্তরাষ্ট্র।তাই বিল পাসে আপত্তি ছিল তাদের।

একজন ক্যালিফোর্নিয়া রিপাবলিকান টম ম্যাকক্লিনটক  মিঃ গেটজের ফ্লোর বক্তৃতার আগে স্পিকারকে অপসারণের চেষ্টাকে আত্ম-ধ্বংসাত্মক পথ উল্লেখ করে বলেন: ‘আমি আমার রিপাবলিকান সহকর্মীদের তাদের কুসংস্কার, তাদের আবেগ, তাদের মতামতের ত্রুটি, তাদের স্থানীয় স্বার্থ এবং তাদের স্বার্থপর দৃষ্টিভঙ্গির অতীত দেখার জন্য অনুরোধ করছি।’

চেম্বারের নিয়ম অনুসারে, স্পীকারকে এমন ব্যক্তিদের একটি তালিকা রাখতে হবে যারা অস্থায়ী প্রতিস্থাপন হিসাবে কাজ করতে পারে যদি ভূমিকা কখনও খালি হয়। যদি মিঃ ম্যাকার্থিকে ভোট দেওয়া হয় তবে এই তালিকাটি প্রকাশ করা হবে এবং চেম্বারে সংখ্যাগরিষ্ঠ দলের একজন নতুন নেতার জন্য চেম্বারে নির্বাচন না হওয়া পর্যন্ত এর শীর্ষে থাকা ব্যক্তিকে স্পিকার প্রো-টেম্পোর নাম দেওয়া হবে। ফ্লোর ভোটে স্পিকারকে অপসারণ করতে হলে হাউসের সাধারণ সংখ্যাগরিষ্ঠতা লাগবে। সে হিসেবে ২১৮ ভোট লাগবে রিপাবলিকানদের। কিন্তু মাত্র কয়েকজন কট্টরপন্থী রিপাবলিকান ইঙ্গিত দিয়েছেন যে তারা মিঃ ম্যাকার্থিকে অপসারণ করতে ইচ্ছুক। তাই এখন সিদ্ধান্ত নিতে হবে ডেমোক্র্যাটদের। স্পীকারকে তার পদে রাখতে সাহায্য করতে ভোট দেবে কিনা তা নিয়ে ভাববেন তারা।

তবে প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিশংসন করার যথেষ্ট প্রমাণ আছে কিনা তা দেখার জন্য সম্প্রতি কংগ্রেসনাল তদন্ত শুরু করার অনুমোদন দেওয়ার পরে ডেমোক্র্যাটরা মিঃ ম্যাকার্থির সাথে অসন্তুষ্ট।শাটডাউন এড়াতে রিপাবলিকানদের মতের বিরুদ্ধে গিয়ে বিল পাস করিয়ে নিজ দলেও অসন্তুষ্টি সৃষ্টি করেছেন তিনি।

তবে  নিউইয়র্কের ডেমোক্রেট আইনপ্রণেতা আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ রবিবার (১ অক্টোবর)সিএনএনকে বলেছেন তার ডেমোক্র্যাট দল মিঃ ম্যাকার্থিকে রাজনৈতিকভাবে সাহায্য করতে আগ্রহী। এক্ষেত্রে ম্যাকার্থিকেও তাদের সাহায্য করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর