সাতবার গুলি করে হত্যা করা হয় জশ ক্রুগারকে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-03 17:14:52

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার সাংবাদিক ও অধিকারকর্মী জোশ ক্রুগারকে সোমবার (২ অক্টোবর) ভোরে তার বাড়ির ভেতরে গুলি করে হত্যা করা হয় বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

পুলিশের বরাতে এনডিটিভি জানিয়েছে, ৩৯ বছর বয়সি এই সাংবাদিককে তার পয়েন্ট ব্রীজের বাড়িতে ঢুকে বুকে ও পেটে সাতবার গুলি করা হয়।

গুলি করার প্রায় ৪৫ মিনিট পরে তিনি পেন প্রেসবিটারিয়ান হাসপাতালে মারা যান।

পুলিশ জানিয়েছে, এখনও কাউকে গ্রেপ্তার করা হয়নি এবং কোনও অস্ত্র পাওয়া যায়নি। তার বন্ধুরা এবিসি শিকাগোকে বলেছেন, সম্প্রতি হুমকির বিষয়ে ক্রুগার অনলাইনে পোস্ট করেছিলেন, যেখানে তিনি আগস্টের শেষের দিকে তার বাড়ি ভাঙচুর করার ঘটনা উল্লেখ করেছেন।

জোশ ক্রুগার সাংবাদিক হিসাবে কাজ করেছেন দ্য ফিলাডেলফিয়া সিটিজেন এবং দ্য ফিলাডেলফিয়া ইনকোয়ারারের মতো প্রত্রিকাগুলোতে।

সেখানে তিনি সমকামীদের অধিকার, গৃহহীনতা, এইচআইভি এবং আসক্তির মতো বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করেছেন।

তার ওয়েবসাইট এবং লিঙ্কডইন অনুসারে, তিনি ফিলাডেলফিয়া শহরের জন্য পাঁচ বছর কাজ করেছেন। এর আগে, তিনি জনস্বাস্থ্য বিভাগের পাশাপাশি গৃহহীন পরিষেবা অফিস এবং মেয়রের অফিসে কাজ করেছেন।

২০১৪ এবং ২০১৫ সালে তিনি পেনসিলভেনিয়ায় সংবাদপত্রের মন্তব্যের জন্য সোসাইটি অফ প্রফেশনাল জার্নালিস্টস পুরস্কার জিতেছিলেন।

পুলিশ কমিশনার ভ্যানোর ফিলাডেলফিয়া ইনকোয়ারারকে জানিয়েছেন, ‘হয় দরজা খোলা ছিল, অথবা অপরাধী জানত কিভাবে দরজা খুলতে হয়। এ বিষয়ে আমরা এখনও তেমন কিছুই জানি না।’

ফিলাডেলফিয়ার মেয়র জিম কেনি সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, ‘জোশ ক্রুগারের মৃত্যুতে আমরা শোকাহত ও মর্মাহত। জোশ আমাদের শহর এবং এর বাসিন্দাদের সম্পর্কে গভীরভাবে যত্নশীল ছিলেন। তিনি জনসেবা এবং তার লেখা উভয় ক্ষেত্রেই স্পষ্ট ছিলেন।’

তিনি আরও বলেন, ‘ তার বুদ্ধিমত্তা, সৃজনশীলতা, আবেগ এবং বুদ্ধি তার সমস্ত কিছুতে উজ্জ্বলভাবে জ্বলজ্বল করেছিল। কিন্তু, তার আলো খুব তাড়াতাড়ি ম্লান হয়ে গেল। আমরা তাকে একজন সহকর্মী বলে ডাকতে পেরে অত্যন্ত সৌভাগ্যবান মনে করতাম। যারা তাকে চিনতেন এবং ভালোবাসেন তাদের সবার সঙ্গে আমাদের প্রার্থনা রয়েছে।’

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টও ক্রুগারের হত্যাকাণ্ডের বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে।

ইউএস এবং কানাডার কেন্দ্রীয় প্রোগ্রাম সমন্বয়কারী ক্যাথরিন জ্যাকবসেন বলেছেন, ‘ফ্রিল্যান্স সাংবাদিক জোশ ক্রুগারের হত্যাকাণ্ডে আমরা গভীরভাবে ব্যথিত এবং তার সহকর্মী ও প্রিয়জনদের প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি। আমরা তদন্তকারীদের প্রতি আহ্বান জানাচ্ছি যে হামলাটি তার কাজের সাথে সম্পর্কিত কিনা তা নির্ধারণ করতে তার হত্যাকাণ্ডের পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার জন্য।’

এদিকে, জেলা পুলিশের অ্যাটর্নি ল্যারি ক্রাসনার মানুষকে আশ্বস্ত করেছেন যে, ফিলাডেলফিয়া পুলিশ ওই হত্যার পেছনে থাকা ব্যক্তিকে চিহ্নিত করতে কাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর