হামাসকে ‘রক্তপিপাসু’ বলে আখ্যায়িত করলেন বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-11 08:12:56

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসকে রক্তপিপাসু বলে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হামাসের সন্ত্রাসের জবাব দেওয়ার দায়িত্ব ও অধিকার ইসরায়েলের রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (১০ অক্টোবর) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। এ সময় ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টিও পুনর্ব্যক্ত করে তিনি বলেন, ইসরায়েলের যা কিছু প্রয়োজন তা যুক্তরাষ্ট্র দেবে।

ইসরাইলের অভ্যন্তরে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলায় ইসরায়েলের এক হাজারের বেশি বেসামরিক নাগরিককে হত্যার কঠোর নিন্দা জানান জো বাইডেন। নিহতদের মধ্যে অন্তত ১৪ জন মার্কিন নাগরিক বলে উল্লেখ করেছেন তিনি।

নিহত বা নিখোঁজ মার্কিন নাগরিকদের পরিচয় এখনো কর্মকর্তারা ঘোষণা করেননি।

হামাসের তাণ্ডবের কোন যৌক্তিকতা নেই উল্লেখ করে তিনি বলেন, হামাসের এই হামলা জঙ্গি গোষ্ঠী আইএসের (ইসলামিক স্টেট) সবচেয়ে নৃশংসতার কথা স্মরণ করিয়ে দেয়।

বাইডেন বলেন, হামাস ফিলিস্তিনি জনগণের পক্ষে দাঁড়ায়নি। তারা ফিলিস্তিনি জনগণকে মানববর্ম হিসেবে ব্যবহার করছে।

ইহুদি জনগোষ্ঠীদের জন্য দুঃখ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটা নতুন নয়। গত শতকজুড়ে যে ইহুদিবিদ্বেষ চলে এসেছে, সেই কষ্টদায়ক স্মৃতিকে সামনে এনেছে এই ঘটনা।

বাইডেন আরও বলেন, ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্র গোয়েন্দা তথ্য বিনিময় করবে এবং জিম্মিদের পুনরুদ্ধারের ইসরায়েলি সমকক্ষদের সঙ্গে পরামর্শ দেওয়ার জন্য বিশেষজ্ঞদের মোতায়েন করেছে।

তিনি বলেন, বিশ্বজুড়ে আমেরিকান জিম্মিদের নিরাপত্তার দেওয়া অগ্রাধিকারের চেয়ে প্রেসিডেন্ট হিসেবে আমার কোনো কিছু নেই।

এ সম্পর্কিত আরও খবর