হামাস ও পুতিনকে যুদ্ধে জিততে দেব না: বাইডেন

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-20 06:45:50

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের তুলনা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাস ও পুতিনকে যুদ্ধে জিততে দেব না।

স্থানীয় সময় বুধবার (১৯ অক্টোবর) হোয়াইট হাউসে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বাইডেন একথা বলেন। খবর বিবিসি।

হামাস ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উভয়ই প্রতিবেশী দেশের গণতন্ত্রকে সম্পূর্ণরূপে ধ্বংস করতে চায় বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

আমেরিকার জনগণকে উদ্দেশে করে জো বাইডেন বলেন, ইসরায়েল ও ইউক্রেনের সফলতা নিশ্চিত করা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ।কারণ পুতিন ইউক্রেন দখল করলে নিজেকে ইউক্রেনে সীমাবদ্ধ রাখবেন না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা আগের চেয়ে শক্তিশালী। আমেরিকা বিশ্বের কাছে এখনও একটি আলোকবর্তিকা। একটি মহান জাতি হিসেবে আমাদের দায়িত্ব তাদের রক্ষা করা।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই সব ধরনের ইসলামফোবিয়া ও ইহুদি-বিরোধীতা প্রত্যাখ্যান করতে হবে। তিনি মুসলিম ও ইহুদি আমেরিকানদের উদ্দেশে বলেন, আপনি, আপনারা সবাই আমেরিকান।

তিনি আরও বলেন, আমাদের সকলেরই বিতর্ক ও মতবিরোধ করার অধিকার আছে। তবে আমেরিকানদের অবশ্যই হিংসা ও বিদ্রোহ ত্যাগ করতে হবে এবং একে অপরকে সহযোগী আমেরিকান হিসাবে দেখতে হবে।

তিনি আরও বলেন, মুসলিম, ইহুদি যে কারো বিরুদ্ধেই হোক না কেন আমরা সব ধরনের ঘৃণা প্রত্যাখ্যান করি। যা মহান জাতিগুলো করে এবং আমরা একটি মহান জাতি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা মধ্যপ্রাচ্যের জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়তে কাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর