ইসরায়েলে ছোড়া ক্ষেপণাস্ত্র আটকে দিল মার্কিন যুদ্ধজাহাজ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-20 17:48:13

মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ইয়েমেন থেকে ইরান-সমর্থিত হুথি যোদ্ধাদের ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোনকে ভূপাতিত করেছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা।

পেন্টাগনের এক মুখপাত্র বলেছেন, ক্ষেপণাস্ত্রগুলো সম্ভাব্যভাবে ইসরায়েলের লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা হয়েছিল।

ইউএসএস কার্নি নামের ওই মার্কি যুদ্ধজাহাজ একটি গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার, যেটি বৃহস্পতিবার (১৯ অক্টোবর) উত্তর লোহিত সাগরে মোতায়েন করা হয়েছিল।

পেন্টাগন আরও জানায়, সাম্প্রতিক দিনগুলোতে ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের ওপর বেশ কয়েকবার হামলা হয়েছে।

ইসরাইল গাজায় হামাসের লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে যাওয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর কার্যকলাপের জন্য সতর্ক রয়েছে ওয়াশিংটন।

পেন্টাগনের ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেন, ইয়েমেন থেকে ছোড়া তিনটি ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল এবং কয়েকটি ড্রোন ভূপাতিত করা হয়েছে। তবে, ওই ঘটনায় কোনও আহতের খবর পাওয়া যায়নি।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা নিশ্চিতভাবে বলতে পারি না যে, ওই ক্ষেপণাস্ত্র এবং ড্রোনগুলোর লক্ষ্যবস্তু কি ছিল। তবে সেগুলো ইয়েমেন থেকে উৎক্ষেপণ করা হয়েছিল, যার সম্ভাব্য লক্ষ্যবস্তু ছিল ইসরায়েল।’

পেন্টাগন জানিয়েছে, ইরাকে মাযুক্তরাষ্ট্র ও অন্যান্য আন্তর্জাতিক বাহিনীর ঘাঁটিতে ড্রোন এবং রকেট চালানো হয়েছে। এক হামলায় অল্প সংখ্যক সেনা আহত হয়েছে।

এর আগে ইরাকের জঙ্গি গোষ্ঠীগুলো গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলি তৎপরতাকে সমর্থন করার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছিল।

ব্রিগেডিয়ার রাইডার বলেন, ‘যদিও আমি ওই হামলার কোনও সম্ভাব্য প্রতিক্রিয়ার পূর্বাভাস দিতে যাচ্ছি না। কিন্তু আমি বলব, যেকোনও হুমকির বিরুদ্ধে মার্কিন ও জোট বাহিনীকে রক্ষা করার জন্য আমরা প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব।’

এ সম্পর্কিত আরও খবর