ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন ইসরায়েলিরা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-20 19:56:57

যুক্তরাষ্ট্রের ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) ঘোষণা করেছে যে, যোগ্য ইসরায়েলি নাগরিকরা এখন ভিসা ছাড়াই ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।

সিএনএন জানিয়েছে, এই আপডেটটি ইসরায়েলি ভ্রমণকারীদের জন্য ভিসা ওয়েভার প্রোগ্রাম (ভিডব্লিউপি) বাস্তবায়নকে ত্বরান্বিত করে, যা প্রাথমিকভাবে গত বছরের ৩০ নভেম্বর শুরু হওয়ার কথা ছিল।

গত মাসে বাইডেন প্রশাসন ভিডব্লিউপিতে ইসরায়েলের অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করে বলেছে, যোগ্য ভ্রমণকারীদের ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দিয়েছে ওয়াশিংটন।

ডিএইচএস জানিয়েছে, এই সুযোগের সদ্ব্যবহার করার জন্য যোগ্য ভ্রমণকারীদের অবশ্যই ইউএস কাস্টমস এন্ড বর্ডার প্রোটেকশনসের (সিবিপি) ইলেক্ট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথরাইজেশনের (ইএসটিএ) মাধ্যমে অনুমোদনের জন্য অনলাইনে আবেদন করতে হবে।

ইসরায়েলের ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের যোগ্যতা অর্জনের জন্য অবশ্যই একটি বায়োমেট্রিকভাবে সক্ষম পাসপোর্ট থাকতে হবে এবং ৯০ দিনের বেশি যুক্তরাষ্ট্রে থাকার পরিকল্পনা করতে হবে।

এদিকে, ইসরায়েল-হামাস যুদ্ধ ১৪তম দিনে প্রবেশ করার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্র স্পষ্ট করেছে যে, গাজায় বেসামরিক লোকদের কাছে সহায়তা পৌঁছাতে হবে।

ওয়াশিংটন আরও বলেছে, এই অঞ্চলে কীভাবে সহায়তা বিতরণ করা হয় তা খুব সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করবে তারা।

এ সম্পর্কিত আরও খবর