মার্কিন ঘাঁটিতে হামলায় ‘সক্রিয়ভাবে সহায়তা’ করছে ইরান : যুক্তরাষ্ট্র

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-24 18:03:36

ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর উপর ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর রকেট এবং ড্রোন হামলায় ‘সক্রিয়ভাবে সহায়তা’র জন্য ইরানকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

আল-জাজিরা জানিয়েছে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি সোমবার (২৩ অক্টোবর) বলেছেন, ‘ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে অঞ্চলজুড়ে উত্তেজনা বৃদ্ধির কারণে গত সপ্তাহে ওই ধরনের হামলা বৃদ্ধি পেয়েছে।’

কিরবি হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘হামাস এবং হিজবুল্লাহকে সমর্থন করে চলেছে ইরান। আমরা জানি যে, ইরান ওই ঘটনাগুলো ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে এবং কিছু ক্ষেত্রে সক্রিয়ভাবে ওই আক্রমণগুলোকে সহায়তা করছে এবং অন্যদেরকে উৎসাহিত করছে, যারা তাদের নিজেদের বা ইরানের জন্য সংঘাতকে কাজে লাগাতে চায়।’

তিনি আরও বলেন, ‘আমরা জানি ইরানের লক্ষ্য মর্ধপ্রাচ্যের অস্থিতিশীলতা, কিন্তু আমরা তাদের ওই লক্ষ্য অর্জন করতে দেবো না।’

যদিও মার্কিন অভিযোগের প্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি ইরান সরকার।

প্রসঙ্গত, ইরান রাজনৈতিকভাবে হামাসের পাশাপাশি লেবাননের আন্দোলন হিজবুল্লাহ এবং ইরাকের শিয়া গোষ্ঠীকে সমর্থন করে। কিন্তু, ওই গোষ্ঠীগুলোকে সামরিক সমর্থন প্রত্যাখ্যান করে তেহরান।

সাম্প্রতিক দিনগুলোতে ইরানি নেতারা হুঁশিয়ারি দিয়েছেন যে, গাজায় ইসরায়েলি স্থল আক্রমণের প্রতিক্রিয়া অন্যান্য ফ্রন্ট থেকে জানানো হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি গত সপ্তাহে বলেছেন, ‘যদি ইহুদিবাদী শাসকদের হামলা অব্যাহত থাকে, তাহলে মুসলিম ও প্রতিরোধ বাহিনী অধৈর্য হয়ে উঠবে এবং কেউ তাদের থামাতে পারবে না। তাই গাজার বোমাবর্ষণ অবিলম্বে বন্ধ করতে হবে।’

উল্লেখ্য, গত বুধবার থেকে একাধিক রকেট এবং ড্রোন হামলা মধ্যপ্রাচ্যজুড়ে তিনটি ইরাকি সামরিক ঘাঁটি লক্ষ্য করেছে, যেখানে মার্কিন সেনারা আইএসআইএল গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিষ্ঠিত আন্তর্জাতিক জোটের অংশ হিসাবে অবস্থান করছে।

গতকাল সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান সাংবাদিকদের বলেছেন, ‘তেহরান এ অঞ্চলের প্রতিরোধ গোষ্ঠীগুলোকে কোনও আদেশ দেয় না বা তাদের নিজস্ব স্বার্থেরভিত্তিতে তাদের নিজস্ব দেশে সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত রাখে না।

আমিরাবদুল্লাহিয়ানের মতে যুক্তরাষ্ট্র ইরানকে বার্তা পাঠিয়েছে যে, তারা যুদ্ধের পরিধি প্রসারিত করতে চায় না এবং তারা চায় তেহরান যেন সংযম প্রদর্শন করে অন্যদেরও অনুরোধ করে, যাতে তারা সামরিকভাবে সংযম প্রদর্শন করে।

এ সম্পর্কিত আরও খবর