মার্কিন নাগরিকদের লেবানন ত্যাগের নির্দেশ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-28 08:03:48

লেবানন থেকে যুক্তরাষ্ট্র নাগরিকদের দ্রুত সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার (২৮ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, অবরুদ্ধ গাজা উপত্যকার হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধে লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ জড়িয়ে পড়ায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। সীমান্তে দিন দিন গুলি বিনিময় বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে নাগরিকদের দেশটি ছাড়ার নির্দেশ দিল যুক্তরাষ্ট্র।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এ পোস্ট করা এক বার্তায় জানিয়েছে, লেবাননে বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে, তাতে আমরা নাগরিকদের এমন কোনো গ্যারান্টি দিতে পারবো না যে তাদের আমরা সরিয়ে নেব।

এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় মানবিক সহায়তার জন্য অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাশ হয়েছে। শুক্রবার পরিষদের অধিবেশনে ওই প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। সাধারণ পরিষদে তোলা ওই প্রস্তাবে ফিলিস্তিন ও ইসরায়েলের বেসামরিক মানুষের বিরুদ্ধে ‘সন্ত্রাস ও নির্বিচার হামলাসহ’ সব সহিংস কর্মকাণ্ডের নিন্দাও জানানো হয়। একই সঙ্গে বেসামরিক লোকজনের সুরক্ষা ও বাধাহীন ত্রাণসহায়তার আহ্বান জানানো হয়।

গাজায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৭ হাজার ৩২৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৬৬ শতাংশই নারী ও শিশু। একই সময়ে পশ্চিম তীরে ইসরায়েলের অভিযানে ১১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। অপর দিকে হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ মারা গেছেন।

এ সম্পর্কিত আরও খবর