৪০টি যুদ্ধবিমান কিনতে ব্রিটেন-স্পেনের সঙ্গে আলোচনায় তুরস্ক

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-17 19:17:15

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসার গুলার বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বলেছেন, তুরস্ক ৪০টি ইউরোফাইটার টাইফুন জেট কেনার জন্য ব্রিটেন এবং স্পেনের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

কিন্তু রয়টার্স জানিয়েছে, তুরস্কের ওই যুদ্ধবিমান কেনার বিষয়ে আপত্তি তুলেছে জার্মানি।

আঙ্কারায় একটি সংসদীয় শুনানিতে ইয়াসার গুলার বলেন, ‘আমরা যুদ্ধবিমান ক্রয় নিয়ে কাজ করছি। এখন যুক্তরাজ্য এবং স্পেন জার্মানিকে বোঝানোর চেষ্টা করছে। যদিও আমরা জার্মানির সঙ্গে আলোচনা করছি না। সম্ভব হলে আমরা ৪০টি ইউরোফাইটার টাইফুন জেট কেনার পরিকল্পনা করছি।’

এদিকে, এই বিষয়ে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজের সঙ্গে আলোচনার জন্য শুক্রবার (১৭ নভেম্বর) জার্মানি সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

অন্যদিকে, গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গণহত্যার পেছনে পশ্চিমা শক্তিগুলো ‘মূল অপরাধী’ বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

আল-জাজিরা জানিয়েছে, ইস্তাম্বুলে ফিলিস্তিনিদের সমর্থনে আয়োজিত বিশাল এক বিক্ষোভ-সমাবেশে গত শনিবার (২৮ অক্টোবর) এই কথা বলেন তিনি।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, প্রেসিডেন্ট এরদোয়ান তুর্কি জাতির ফিলিস্তিনিদের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য গত শনিবার বিকালে ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে আয়োজিত সমাবেশের আয়োজন করেন।

‘গ্রেট প্যালেস্টাইন মিটিং’ শীর্ষক সমাবেশে দেওয়া ভাষণে এরদোয়ান তুরস্কের অবস্থানের পুনরাবৃত্তি করে বলেছেন, ‘হামাস কোনও সন্ত্রাসী সংগঠন নয়, বরং স্বাধীনতাকামী। আর ইসরায়েল হলো অবৈধ দখলদার।’

সমাবেশে উপস্থিত মানুষেরা ফিলিস্তিনের পক্ষে স্লোগান দেন এবং তুরস্ক ও ফিলিস্তিনের পতাকা ওড়ান।

এরদোয়ান আরও বলেন, ‘আমরা সারাবিশ্বকে বলবো, ইসরায়েল যুদ্ধাপরাধী। আমরা এর জন্য প্রস্তুতি নিচ্ছি। গাজায় গণহত্যার মূলহোতা পশ্চিম। পশ্চিমারা ইসরাইলের কাছে ঋণী, কিন্তু তুরস্ক ঋণী নয়।’

এ সম্পর্কিত আরও খবর