ব্রিটেনের শরণার্থী বিষয়ক মন্ত্রীর পদত্যাগ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-09 15:17:02

ব্রিটেনের মন্ত্রিসভা থেকে স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানের পর পদত্যাগ করলেন শরণার্থী বিষয়ক মন্ত্রী রবার্ট জেনরিক। সম্প্রতি বৃটেনের প্রকট শরণার্থী সংকট এবং প্রধানমন্ত্রী ঋষি সোনাকের রোয়ান্ডা বিলের দ্বন্ধে এই সিদ্ধান্ত নেন তিনি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ব্রিটিশ পার্লামেন্টে রোয়ান্ডা বিল পেশ করার কয়েক মিনিট আগে সকলকে চমকে দিয়ে পদত্যাগ করেন রবার্ট। বাধ্য হয়ে তার বদলে বিলটি পেশ করেন নতুন স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। এর ফলে আবারও বিপাকে পড়ল প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকার।

রবার্ট জেনরিক জানিয়েছেন, রোয়ান্ডা বিল সংক্রান্ত মতবিরোধের জেরেই তিনি পদত্যাগ করছেন।

রোয়ান্ডা বিল মূলত কী?

গত কয়েক বছর ধরে শরণার্থী সমস্যায় নাজেহাল ব্রিটেন। আফ্রিকা এবং মধ্য এশিয়া থেকে ফ্রান্স ঘুরে ছোট ছোট নৌকায় শরণার্থীরা দলে দলে এসে হাজির হচ্ছেন ব্রিটেনে। সঙ্কট মেটাতে রোয়ান্ডার সঙ্গে একটি চুক্তি করেছিল সুনাক সরকার। চুক্তি অনুযায়ী রোয়ান্ডাকে দফায় দফায় মোট ১৫ কোটি পাউন্ড দেবে ব্রিটেন। পরিবর্তে সেখানে শরণার্থী পাঠানো হবে। ইতিমধ্যে ১৪ কোটি পাউন্ড রোয়ান্ডাকে দেওয়া হলে গেলেও এখনও এক জন শরণার্থীকে পাঠানো হয়নি। এ দিকে দেশের শীর্ষ আদালতও জানিয়েছে, এই আইন বলবৎ হলে রোয়ান্ডা থেকে শরণার্থীদের জোর করে তাদের নিজের দেশে পাঠানো হতে পারে। যা কাম্য নয়।

তবে রোয়ান্ডা নীতিতে নাছোড় সুনাকও। আজ জরুরি সাংবাদিক বৈঠক ডেকে সুনাক বলেন, রোয়ান্ডা নীতি কাজ দিচ্ছে না এমনটা নয়। পরিসংখ্যান তুলে তিনি বলেন, গত কয়েক বছরের তুলনায় এ বছর ব্রিটেনে শরণার্থীদের প্রবেশ কমেছে। সুনাকের দাবি, সেটা রোয়ান্ডা নীতির কারণেই।



এ সম্পর্কিত আরও খবর