রাশিয়ার জনগণের প্রশ্নের সরাসরি উত্তর দেবেন পুতিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-14 16:28:23

ইউক্রেনে সেনা পাঠানোর পরে ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শেষ সংবাদ সম্মেলন করবেন দেশটিরর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রায় দুই বছরের সংঘাতের পর রুশ প্রেসিডেন্ট তার পক্ষে গনজোয়ার অনুভব করছেন বলে জানিয়েছে রয়টার্স।

তার শেষ সংবাদ সম্মেলনে সাংবাদিক ও জনগণের ঘন্টাব্যাপী প্রশ্নের সরাসরি উত্তর দেবেন পুতিন। তার ঘোষণার এক সপ্তাহ পরে তিনি আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে জয়ী হলে কমপক্ষে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় তিনি।

তার মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘রুশ নেতা বছরের ফলাফলের সারসংক্ষেপ দেশবাসী ও সাংবাদিকদের কাছে তুলে ধরবেন।’

পেসকভ সাংবাদিকদের বলেন, ‘এটি হবে সরাসরি এবং প্রেসিডেন্টের চূড়ান্ত সংবাদ সম্মেলনের একটি সম্মিলিত প্রয়াস।’ ওই সংবাদ সম্মেলন টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।

এদিকে অর্থনীতির দীর্ঘমেয়াদী স্থিতিস্থাপকতা অনিশ্চিত রয়ে গেলেও রাশিয়াকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোকে রাশিয়া প্রতিরোধ করেতে সক্ষম হয়েছে।

মস্কো এখনও তেল বিক্রির মাধ্যমে তার যুদ্ধের প্রচেষ্টা বজায় রাখতে সক্ষম। বিষয়টি নিয়ে পুতিন চলতি মাসে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফরের সময় আলোচনা করেন। সফরসমূহে তাকে পূর্ণ সম্মানের সঙ্গে গ্রহণ করা হয়।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে, তিনি দেশীয় সমস্যা ও আন্তর্জাতিক রাজনীতির সমাধানের পথ দেখাবেন এবং ইউক্রেনের অতীতকে বিকৃত করে তার প্রথাগত বক্তৃতার পুনরাবৃত্তি করবেন বলে ধারণা করা হচ্ছে।

রুশ প্রশ্নকারীরা ইতোমধ্যেই ১৫ লক্ষেরও বেশি অনুরোধ পাঠিয়েছে এবং রাশিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, বেশিরভাগ প্রশ্ন ইউক্রেন সংঘাত, আবাসন ও সরকারি পরিষেবাগুলোর সঙ্গে সম্পর্কিত।

পুতিন ১৭ মার্চের নির্বাচনের জন্য তার উচ্চাকাক্ষাও তুলে ধরবেন যা তাকে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতা ধরে রাখার পথ প্রশস্ত করবে।

এ সম্পর্কিত আরও খবর