যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করবে ফিনল্যান্ড

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-14 22:53:26

ন্যাটোর নতুন সদস্য ফিনল্যান্ড আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করবে বলে জানিয়েছে রয়টার্স।

ওই চুক্তি ওয়াশিংটনকে নর্ডিক দেশটিতে তার প্রতিরক্ষা জোরদার করতে এবং অস্ত্র, সামরিক সরঞ্জাম ও সেনা সমাবেশের সুযোগ করে দেবে।

ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এলিনা ভ্যালটোনেন বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) হেলসিঙ্কিতে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রতিরক্ষামন্ত্রী আন্টি হ্যাকানেন আগামী সোমবার (১৮ ডিসেম্বর) ওয়াশিংটনে তথাকথিত প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি বা ডিসিএ স্বাক্ষর করবেন।’

হ্যাকানেন সাংবাদিকদের বলেন, প্রতিরক্ষা চুক্তিটি ফিনল্যান্ডের প্রতিরক্ষা এবং নিরাপত্তার জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এটি এই সময়ে খুব শক্তিশালী বার্তা বহন করে। যুক্তরাষ্ট্র সর্বোচ্চ কঠিন পরিস্থিতিতেও আমাদের প্রতিরক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তাই এই চুক্তিটি উভয় পক্ষের জন্য বাধ্যতামূলক বলা যায়।’

তবে, চুক্তিটি এখনও ফিনল্যান্ডের আইন প্রণেতাদের দ্বারা অনুমোদিত হতে হবে।

প্রসঙ্গত, ২০২২ সালের ফেব্রুয়ারী মাসে ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের সরাসরি ফলাফল হিসাবে কয়েক দশকের সামরিক অসংলগ্নতার পর গত এপ্রিলে ন্যাটোতে যোগ দেয় ফিনল্যান্ড।

৫.৬ মিলিয়নের এই নর্ডিক দেশটির রাশিয়ার সঙ্গে ১,৩৪০-কিলোমিটার সীমান্ত অঞ্চল রয়েছে।

ওই প্রতিরক্ষা চুক্তির অধীনে ফিনল্যান্ড মার্কিন সেনাদের ১৫টি সামরিক অঞ্চলে প্রবেশের অনুমতি দেবে।

ওই ১৫টি সামরিক অঞ্চলের মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ দক্ষিণ নৌঘাঁটি এবং অভ্যন্তরীণ বিমানঘাঁটি থেকে শুরু করে উত্তর আর্কটিক উত্তরে ল্যাপল্যান্ডের একটি বিস্তীর্ণ প্রত্যন্ত সেনা প্রশিক্ষণ এলাকা।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন সেনাদের ফিনল্যান্ডে স্থায়ী উপস্থিতি এবং নিয়মিত অনুশীলনের অনুমতি দেওয়া হয়েছে। তবে, ফিনল্যান্ডে স্থায়ী মার্কিন সামরিক ঘাঁটি স্থাপনের কোনও পরিকল্পনা নেই।

উল্লেখ্য, বর্তমানে বেশ কিছু ন্যাটো দেশের সঙ্গে একই ধরনের দ্বিপাক্ষিক প্রতিরক্ষা চুক্তি রয়েছে যুক্তরাষ্ট্রের।

গত সপ্তাহে ফিনল্যান্ডের ঘনিষ্ঠ নর্ডিক প্রতিবেশী সুইডেন, যা ন্যাটোতে যোগদানের দ্বারপ্রান্তে রয়েছে, তারাও যুক্তরাষ্ট্রের সঙ্গে অনুরূপ চুক্তি স্বাক্ষর করেছে।

জোটের সদস্য ডেনমার্ক অদূর ভবিষ্যতে একই রকম চুক্তি করবে বলে আশা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর