ইউক্রেনের সঙ্গে সদস্যপদ নিয়ে আলোচনা করতে সম্মত ইইউ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-15 04:03:06

ইউক্রেন ও মলদোভার সঙ্গে সদস্যপদ নিয়ে আলোচনা শুরু করতে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। পাশাপাশি জর্জিয়াকে প্রার্থীর মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেলের মুখপাত্র বলেছেন, এই সিদ্ধান্ত হয়েছে সর্বসম্মতিক্রমে।

অনেকটা অপ্রত্যাশিতভাবেই নেতাদের এই ঐকমত্য হয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ, কয়েক সপ্তাহ ধরেই ইউক্রেনের ইইউ’য়ে যোগদান নিয়ে আলোচনা আটকে দেওয়ার হুমকি দিয়ে আসছিল হাঙ্গেরি। তবে শেষ পর্যন্ত তারা এই আলোচনা শুরু করার সিদ্ধান্তে ভেটো দেয়নি। যদিও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ্যেই এক বার্তায় লিখেছেন: ইউক্রেনকে ইইউ সদস্যপদ দেওয়াটা খুবই বাজে একটি সিদ্ধান্ত। হাঙ্গেরি এই সিদ্ধান্তে সামিল হতে চায় না।

বৃহস্পতিবার ব্রাসেলসে এ বছরের শেষ ইইউ সম্মেলনের পর সভার চেয়ারম্যান চার্লস মাইকেল এক ঘোষণায় বলেন, ইউরোপীয় কাউন্সিল ইউক্রেন ও মলদোভাকে সদস্যপদ দেওয়া নিয়ে আলোচনা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই সিদ্ধান্তকে তার দেশ এবং ইউরোপের জয় হিসাবে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নে যোগদানের বিষয়ে আলোচনা কয়েক বছর সময় লাগতে পারে। ইউক্রেনের লোকেরা জানে যে পূর্ণ সদস্য হওয়ার পথটি দীর্ঘ, তবে ব্রাসেলসে এই সিদ্ধান্ত মনোবল বৃদ্ধি করবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করার পর ইউক্রেন এবং মলদোভা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করে। গত জুনে উভয় দেশকে প্রার্থীর মর্যাদা দেওয়া হয়েছিল।

মলদোভার প্রেসিডেন্ট মাইয়া সান্ডু বলেছেন, ইউক্রেনের সঙ্গে ইইউতে যোগদান সম্মানের। রাশিয়ার নৃশংস আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের সাহসী প্রতিরোধ না গড়তে পারলে আমরা আজ এর অংশ হতে পারতাম না।

এ সম্পর্কিত আরও খবর