রাশিয়ার লক্ষ্য অর্জিত না হলে যুদ্ধ থামবে না : ভ্লাদিমির পুতিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-15 16:41:03

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) প্রথম সাংবাদিক বৈঠক করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রায় দুই বছর ধরে চলতে থাকা যুদ্ধ প্রসঙ্গে তিনি দাবি করেন, ‘রাশিয়ার লক্ষ্য অর্জিত হলে তবেই যুদ্ধ থামবে, শান্তি ফিরবে ইউক্রেনে।’

রয়টার্স জানিয়েছে, প্রতি বছরই নিয়মমাফিক বার্ষিক সাংবাদিক সম্মেলন করেন পুতিন। গত বছর অবশ্য সাংবাদিক সম্মেলন বাতিল হয়েছিল। এ বছর ফের করেছেন সাংবাদিক সম্মেলন।

এবারের সাংবাদিক সম্মেলনের বিষয় ছিল, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সেনাবাহিনী ও তাদের পরিবারকে পারিশ্রমিক দেওয়া এবং রুশ অর্থনীতি।

এই সাংবাদিক সম্মেলনে টেলিফোন বা ভিডিও কলের মাধ্যমে সাধারণ মানুষও অংশ নিতে পারেন। এদিন পুতিনকে প্রশ্ন করেন সেনা, সাংবাদিক ও সাধারণ মানুষ।

প্রশ্ন-উত্তরের ফাঁকে বৈঠকে পুতিন বলেন, ‘ইউক্রেনে শান্তি তখনই ফিরবে, যখন ইউক্রেন মেনে নেবে যে, তারা পশ্চিমা সামরিক জোট ন্যাটোর অন্তর্ভূক্ত হবে না।’

এছাড়াও, ইউক্রেনে নব্য-নাৎসি প্রভাব কমানো নিয়েও বলেন পুতিন। এ প্রসঙ্গে তার বক্তব্য, রাশিয়ার দাবি ইউক্রেন মেনে নিলে তবেই সে দেশে বিশেষ সামরিক অভিযান বন্ধ হবে।

তিনি জানান, ইউক্রেনে এই মুহূর্তে ছয় লাখ সতেরো হাজার রুশ সেনা নিযুক্ত রয়েছে। গত বছর কমপক্ষে ২ লাখ ৪৪ হাজার জনকে এই অভিযানে নিয়োগ করা হয়েছিল। এখন আর নতুন করে সেনা নিয়োগের পরিকল্পনা নেই বলে জানিয়েছেন তিনি।

পুতিন বলেন, ‘সামরিক বাহিনী সরানো বা কমানো প্রসঙ্গে বলছি, ওরা যদি সমঝোতায় রাজি না হয়, তা হলে অন্য পথ ধরবো। সেটা চুক্তির ভিত্তিতে বা বলপ্রয়োগ করে।’

এ দিনের সাংবাদিক সম্মেলনে পুতিন গত জুন মাসে রুশ অধিকৃত ক্রিমিয়ায় করা ইউক্রেনের হামলা প্রসঙ্গে বলেন, ‘ইউক্রেন এই দুই বছরের মধ্যে ওই ছোট এলাকায় সাফল্য লাভ করলেও নিজেদের সবচেয়ে ভালো কিছু সেনা কর্মকর্তাকে হারিয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর