আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সেনাদের হত্যা করছে রাশিয়া, তদন্ত শুরু

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-28 17:59:44

বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ভিডিও প্রকাশিত হয়েছে যাতে দেখা যাচ্ছে যে, রাশিয়ার সেনারা চলমান যুদ্ধের সময় জাপোরিঝিয়া অঞ্চলে বন্দী তিন ইউক্রেনীয় সেনাকে হত্যা করছে।

ভিডিওটি প্রথম বুধবার (২৭ ডিসেম্বর) টেলিগ্রামে পোস্ট করা হয়েছিল এবং পরে সেটি অনেক সাংবাদিক শেয়ার করেছিলেন।

ভিডিও ক্লিপটিতে দেখা গেছে, ইউক্রেনের তিন জন সেনা তাদের মাথার পিছনে তাদের হাত দিয়ে হাঁটু গেড়ে বসে আছে এবং বাশিয়ার সেনারা তাদের গুলি করে হত্যা করছে।

ইউক্রেনের যুদ্ধবন্দীদের গুলি করার পরে তারা মাটিতে পড়ে যাওয়ার আগে রাশিয়ার সেনাদের হাতে থাকা অস্ত্র থেকে ধোঁয়া বের হতে দেখা যায়।

ভিডিওটি প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে ওই ঘটনার তদন্ত শুরু করে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের অফিস।

ইউক্রেনের বেশ কয়েকটি নিউজ আউটলেট ওই ঘটনার নিন্দা জানিয়ে বলেছে, ‘এটিই প্রমাণ করে যে, পুতিনের বাহিনী মানুষ নয়।’

কিয়েভের প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘জাপোরিঝিয়া অঞ্চলের রোবোটাইন গ্রামের কাছে একটি সংঘর্ষের সময় রাশিয়ার সেনাবাহিনী তিনজন ইউক্রেনীয় সেনাকে ধরে নিয়ে যায়। এক ঘন্টা পরে যুদ্ধবন্দীদের চিকিৎসা সংক্রান্ত জেনেভা কনভেনশনের ধারা-৩ লঙ্ঘন করে দখলদাররা তাদের গুলি করেছে।’

রয়টার্স জানিয়েছে, ওই ঘটনার তদন্ত করছে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ। যদিও ইউক্রেনের কোনও সরকারি কর্তৃপক্ষ ভিডিওটির বিষয়ে প্রতিক্রিয়া জানায়নি।

ইউক্রেনের নিউ ভয়েস এক প্রতিবেদনে বলেছে, রাশিয়া বন্দী ইউক্রেনের সেনাদের মৃত্যুদণ্ড কার্যকর করার ঘটনা এটিই প্রথম নয়। গত অক্টোবরে জাতিসংঘ তার প্রতিবেদনে এমন ছয়টি মামলা নথিভুক্ত করেছে।

কয়েক সপ্তাহ আগে সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভিডিওতে দেখানো হয়েছে যে, দুই রাশিয়ান সেনা দুই আত্মসমর্পণকারী ইউক্রেনীয় সেনাকে তাদের মাথার পিছনে গুলি করছে।

ইউক্রেনের তদন্তে জানা গেছে, ঘটনাটি ডনেটস্ক ওব্লাস্ট অঞ্চলের পোকরভস্কি জেলার স্টেপোভ গ্রামের কাছে ঘটেছে।

এ সম্পর্কিত আরও খবর