বাস্তুচ্যুত গাজাবাসী উন্মুক্ত স্থানে বসবাস করছে : জাতিসংঘ

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-31 04:12:04

অনেক বাস্তুচ্যুত গাজাবাসী "উন্মুক্ত স্থানে, পার্কে" বসবাস করছেন বলে বিবিসিকে জানিয়েছেন ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএর জুলিয়েট তোমা।

জাতিসংঘের মানবিক কার্যালয় (ওসিএইচএ) অনুসারে, সাম্প্রতিক দিনগুলিতে গাজার দক্ষিণে মিশরের সীমান্তবর্তী রাফাতে কমপক্ষে ১ লাখ মানুষ পালিয়ে গেছে।

ইউএনআরডব্লিউএ-র তোমা বলেছেন, জাতিসংঘকে "সীমিত সহায়তা" আনার জন্য অনুমোদন দেওয়া হচ্ছে। কিন্তু গাজার মানবিক চাহিদা ব্যাপকভাবে বেড়েছে।

ইসরায়েল বলেছে, তারা সাহায্য সীমিত করছে না।

তোমা বলেন, ইউএনআরডব্লিউএ "গাজা স্ট্রিপের যেসব এলাকায় আমাদের প্রবেশ করা উচিত সেখানে প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধের সম্মুখীন"।

৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েল গাজায় তার আক্রমণ শুরু করে।

৪১ কিমি (২৫ মাইল) দীর্ঘ এবং ১০ কিমি প্রশস্ত ছিটমহলে মানবিক সহায়তার অ্যাক্সেস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে।

এর সামরিক অভিযানের শুরুতে, ইসরায়েলি বাহিনী গাজার উত্তরে লড়াইয়ের বেশিরভাগ অংশকে কেন্দ্র করে। কিন্তু সম্প্রতি, ইসরাইল দক্ষিণ গাজায় খান ইউনিসেও হামলা শুরু করেছে। যেটিকে তারা হামাসের শক্ত ঘাঁটি হিসেবে দেখে।

জাতিসংঘের সংস্থা ওসিএইচএ-এর মতে, রাফাহ শহরে বাস্তুচ্যুতির সবচেয়ে সাম্প্রতিক আতঙ্ক ছিল খান ইউনিস এবং ভূখণ্ডের অন্যান্য অংশে তীব্র লড়াই।

রাফাহ থেকে কথা বলতে গিয়ে, ইউএনআরডব্লিউএ-র গাজার পরিচালক টম হোয়াইট বিবিসিকে বলেছেন, শহরে নিরাপত্তার জন্য "দশ লাখের বেশি মানুষ" রয়েছে।

হোয়াইট বলেন, রাফাতে নিরাপত্তার জন্য "শত হাজার লোক" আশ্রয়কেন্দ্রগুলিতে "কোনও দাগ অবশিষ্ট নেই" - যার মধ্যে ইউএনআরডব্লিউএ স্কুল এবং অন্যান্য পৌরসভা সুবিধা রয়েছে।

তিনি তোমার করা মন্তব্যের জেরে বলেন, ভিড়ের ফলে শত লাখ মানুষ এখন প্লাস্টিকের ছোট টুকরোর নীচে খোলা জায়গায় ঘুমাচ্ছে।

তাদের সর্বশেষ প্রতিবেদনে UNRWA বলেছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকা জুড়ে ১.৯ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

খান ইউনিসের বাসিন্দারা ইসরায়েলি সৈন্য ও হামাস যোদ্ধাদের মধ্যে তীব্র বন্দুকযুদ্ধের কথা জানিয়েছেন। শনিবার (৩০ ডিসেম্বর) গাজার অন্যত্র, নুসিরাত শরণার্থী শিবির, মাগাজি এবং আল-বুরেজেও লড়াইয়ের খবর পাওয়া গেছে।

এক্স-এ এক বিবৃতিতে, ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) আরবি ভাষার মুখপাত্র সতর্ক করে দিয়ে বলেন, গাজার প্রধান উত্তর-দক্ষিণ সড়ক, সালাহ আল-দিন, একটি "যুদ্ধক্ষেত্র"।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের আক্রমণ শুরুর পর থেকে ২১ হাজরে ৬৭২ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

মন্ত্রণালয় জানিয়েছে আরও ৫৬ হাজার ১৬৫ ফিলিস্তিনি আহত হয়েছে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গাজার বাস্তুচ্যুত সম্প্রদায় জুড়ে সংক্রামক রোগের বিস্তারের বিষয়ে সতর্ক করেছে।

ডব্লিউএইচওর প্রধান ড. টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেছেন, অক্টোবরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে গাজা জুড়ে রোগের সংখ্যা বেড়েছে।

তিনি বলেন, জাতিসংঘের আশ্রয়কেন্দ্রগুলোতে প্রায় ১ লাখ ৩৬ হাজার৪০০ জনের ডায়রিয়া, ৫৫ হাজার ৪০০ জনের উকুন এবং খোসপাঁচড়া এবং ১২৬ জনের মেনিনজাইটিস রোগে আক্রান্ত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর