গ্রেফতার হতে পারেন দিল্লির মুখ্যমন্ত্রী!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-04 13:55:41

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আজই গ্রেফতার করা হতে পারে। এমন দাবিই করেছে আম আদমি পার্টি (এএপি)। এ নিয়ে বুধবার (৩ জানুয়ারি) মধ্যরাত থেকেই সরগরম ভারতের রাজধানীর রাজনৈতিক মহল। 

ক্ষমতাসীন আম আদমি পার্টির নেতারা অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে বাড়িতে অভিযান চালানোর পরে গ্রেফতার করা হতে পারে।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বলছে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) আইনজীবীরা কেজরিওয়ালের প্রতিক্রিয়া পরীক্ষা করছেন এবং তাকে নতুন করে সমন পাঠানো হবে।  

এদিকে আম আদমি পার্টির দলীয় সূত্র জানায়, অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির দিকে যাওয়ার রাস্তা দিল্লি পুলিশ অবরুদ্ধ করে রেখেছে।

মূলত বুধবার (৩ জানুয়ারি) ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)- দিল্লির আবগারি নীতি দুর্নীতি নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠান। এতে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের হাজিরা দেওয়ার কথা ছিল।

কিন্তু গত ২ নভেম্বর ও ২১ ডিসেম্বরের মতো এবারও তিনি সমন এড়িয়ে যান। তদন্তে সহযোগিতার আশ্বাস দিলেও, ইডির পাঠানো সমন বেআইনি বলে দাবি করেন তিনি। আর এরপরই গুঞ্জন ওঠে, তাকে গ্রেফতার করা হতে পারে।

কেজরিওয়াল বলেছেন, ইডির পাঠানো সমন 'উদ্দেশ্য প্রণোদিত'। তাকে সাক্ষী নাকি সন্দেহভাজন হিসেবে ডাকা হচ্ছে কিনা তা স্পষ্ট নয়। এ বিষয়ে তার দল বলেছে এই বছরের শেষের দিকে জাতীয় নির্বাচনে তাকে প্রচারণা থেকে বিরত রাখাতেই এসব পরিকল্পনা করা হচ্ছে। 

এদিকে আম আদমি পার্টিরর তিন নেতা মণীশ সিসোদিয়া, সঞ্জয় সিং এবং সত্যেন্দ্র জৈনকে আবগারি মামলায় অনেক আগেই গ্রেফতার করা হয়েছে। এজন্য আগে থেকেই কেজরিওয়ালের গ্রেফতার হওয়ার বিষয়ে প্রস্তুতি নিয়ে রেখেছে দলটি।

অভিযোগ রয়েছে, কেজরিওয়াল সরকার নতুন আবগারি নীতি এমনভাবেই তৈরি করেছিল, যাতে নির্দিষ্ট কিছু বেসরকারি সংস্থা তাতে উপকৃত হয়। এছাড়া এই নীতি তৈরিতে মদ প্রস্তুতকারক সংস্থাগুলোও জড়িত ছিল। মূলত এই নীতিতে মদ প্রস্তুতকারক সংস্থাগুলো ১২ শতাংশ লাভবান হতো। এর বদলে আর্থিক সুবিধা পেত আম আদমি পার্টি। এই আবগারি নীতি নিয়ে আর্থিক দুর্নীতির বিষয়টি নিয়েই তদন্ত করছে ইডি।

এ সম্পর্কিত আরও খবর