বেলগোরোদের ৩০০ বাসিন্দাকে সরিয়ে নিয়েছে রাশিয়া

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-08 17:41:13

কিয়েভের হামলার কারণে ইউক্রেনের সীমান্তবর্তী নগরী বেলগোরোদ থেকে প্রায় ৩০০ বাসিন্দাকে সরিয়ে নিয়েছে রাশিয়া।

রয়টার্স জানিয়েছে, ওই অঞ্চলের গভর্ণর সোমবার (৮ জানুয়ারি) এ খবর নিশ্চিত করেছেন।

বেলগোরোদ অঞ্চলের গভর্ণর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিও বার্তায় বলেছেন, ‘বেলগোরোদের বাসিন্দাদের সাময়িকভাবে সরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া প্রায় ৩০০ বাসিন্দা এই মুহূর্তে স্টারি ওস্কোল, গুবকিন ও কোরোচানস্কি জেলার অস্থায়ী আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে।’

এদিকে, ইউক্রেনের পোকরোভস্ক শহরে রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচ শিশুসহ অন্তত ১১ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরার।

গত শনিবার (৬ জানুয়ারি) আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আঞ্চলিক গভর্নরের মতে, পূর্ব ইউক্রেনের শহর পোকরভস্কে এবং তার আশেপাশে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচ শিশুসহ অন্তত ১১ জন নিহত হয়েছে।

দোনেৎস্ক অঞ্চলের ইউক্রেনীয় নিয়ন্ত্রিত অংশের গভর্নর ভাদিম ফিলাশকিন শনিবার (৬ জানুয়ারি) বলেছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ওই এলাকায় আঘাত হানলে আটজন আহত হয়েছেন।

তিনি বলেন, এস-৩০০ ক্ষেপণাস্ত্র একটি সিরিজ হামলায় ব্যবহার করা হয়েছে এবং একটি ছয়জনের একটি পরিবারের একটি বাড়িতে আঘাত করেছে।

ফিলাশকিন বোমা হামলার পর ধ্বংসাবশেষের মধ্য দিয়ে উদ্ধারকারীকে কাজ করতে দেখা যাচ্ছে এমন ছবি প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘হামলায় দেখা গেছে যে, রুশ বাহিনী আমাদের জমিতে যতটা সম্ভব কষ্ট দেওয়ার চেষ্টা করছে।’

ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি, ভিডিও ভাষণে নিহতদের পরিবারের প্রতি তার সমবেদনা প্রকাশ করেছেন এবং রাশিয়ার বিরুদ্ধে আবারও ইচ্ছাকৃতভাবে বেসামরিক বস্তুকে লক্ষ্যবস্তু করার অভিযোগ করেছেন।

এর আগে, পোকরোভস্ক শহরটি গত আগস্টে একটি মারাত্মক বোমা হামলার শিকার হয়েছিল, যার ফলে কমপক্ষে আটজন নিহত এবং ৮২ জন আহত হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর