ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটাল

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-09 18:16:28

৩৪ বছর বয়সী শিক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল আটালকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার (৯ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন বলা হয়, ফরাসী প্রেসিডেন্ট ইউরোপীয় সংসদ নির্বাচনের আগে এবং তার দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার আগে একটু স্বস্তিতে থাকতে চাইছেন।

এতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী নিয়োগের এই পদক্ষেপটি কোনও বড় রাজনৈতিক পরিবর্তনের দিকে নিয়ে যাবে না তবে গত বছরে ম্যাক্রোঁর পেনশন এবং অভিবাসন নীতি সংস্কারের মত পদক্ষের কারণে তার যে জনপ্রিয়তা কমেছিলো সেটা থেকে জুন ইইউ ব্যালটে দলের সম্ভাবনা উন্নত হওয়ার ইঙ্গিত দেয়।

জনমত জরিপ দেখা যায়, ম্যাক্রোঁর শিবির প্রায় আট থেকে দশ শতাংশ পয়েন্ট পিছিয়ে রয়েছে ডানপন্থী নেতা মেরিন লে পেনের দলকে।

অ্যাটাল ম্যাক্রোঁর একজন ঘনিষ্ঠ মিত্র। সে করোনা মহামারী চলাকালীন সরকারের মুখপাত্র হিসাবে একসাথে কাজ করেছিলেন। ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগ করায় তার স্থলাভিষিক্ত হচ্ছেন আটাল।

এর আগে গত সোমবার (৮ জানুয়ারি) জাতির প্রতি প্রধানমন্ত্রী বোর্নের সেবার জন্য তাকে ধন্যবাদ জানিয়ে তার পদত্যাগ পত্র গ্রহণ করেছেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

সাম্প্রতিক জনমত জরিপে দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদদের একজন আটাল। তিনি রেডিও শোতে এবং সংসদে স্বাচ্ছন্দ্যে একজন বুদ্ধিমান মন্ত্রী হিসাবে নিজের নাম তৈরি করেছেন। তিনি হবেন ফ্রান্সের সর্বকনিষ্ঠ এবং প্রথম প্রকাশ্যে সমকামী প্রধানমন্ত্রী।

আধুনিক ফরাসি ইতিহাসের সর্বকনিষ্ঠ নেতা হিসেবে রাষ্ট্রপতি প্রথম দায়িত্ব গ্রহণের বিষয়টি উল্লেখ করে এমপি প্যাট্রিক ভিগনাল বলেছেন, "গ্যাব্রিয়েল আটাল কিছুটা ২০১৭ এর ম্যাক্রনের মতো" সেই সময়ে ভোটারদের মধ্যে জনপ্রিয় ব্যক্তিত্ব৷

ভিগনাল বলেন, আটাল ম্যাক্রোঁর রেনেসাঁ পার্টির অন্তর্গত এবং দশ বছরেরও বেশি সময় আগে আটালের সাথে প্রথম দেখা করেছিলেন। তিনি শিক্ষামন্ত্রী হিসেবে তার স্পষ্ট কর্তৃত্ব আছে।

অ্যাটাল এবং ম্যাক্রোঁর সম্মিলিত বয়স মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করা জো বাইডেনের চেয়ে কম।

হ্যারিস ইন্টারঅ্যাকটিভ পোলস্টার জিন-ড্যানিয়েল লেভি বলেছেন, "ম্যাক্রন-অ্যাটাল জুটি একটি নতুন জীবন (সরকারের কাছে) আনতে পারে।"

সোশ্যালিস্ট পার্টির নেতা অলিভিয়ের ফউর ফ্রান্স ইন্টার রেডিওকে বলেছেন, "এলিজাবেথ বোর্ন, গ্যাব্রিয়েল অ্যাটাল বা অন্য কেউ, আমি চিন্তা করি না, এটি একই নীতি হবে।"

এ সম্পর্কিত আরও খবর