নতুন রাজাকে স্বাগত জানাতে প্রস্তুত ডেনমার্ক!

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-14 12:49:18

বছরের শুরুতেই যুবরাজ ক্রাউন প্রিন্স ফ্রেডেরিককে (৫৫) রাজা হিসেবে ঘোষণা করে রানির পদ থেকে অবসর নেন মা রানী দ্বিতীয় মার্গারেট। আজ শপথ গ্রহণের মাধ্যমে রাজার আসনে অধিষ্ঠিত হবেন তিনি। তাকে বরণ করতে প্রস্তুত ডেনমার্কবাসী।  

নতুন বছরের শুভেচ্ছা বার্তায় টেলিভিশন লাইভে রানী দ্বিতীয় মার্গারেট তার পদত্যাগের কথা  জানান। তখন তিনি বলেন, আগামী ১৪ জানুয়ারি তিনি রানির পদ থেকে অবসর নেবেন। তার অবসরের পর নিজের বড় ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডরিক উত্তরাধিকার হবেন। 

সেই হিসেবে রোববার (১৪ জানুয়ারি) তার পদত্যাগের দিন। সেই সাথে নতুন রাজা হিসেবে রাজসিংহাসনে বসবেন ফ্রেডেরিক।

দীর্ঘ ৫২ বছর ধরে রানির পদে ছিলেন রানী দ্বিতীয় মার্গারেট। ফ্রেডেরিকসেন তার মা সম্পর্কে বলেন, ডেনমার্ক, ফ্যারো দ্বীপপুঞ্জ ও গ্রিনল্যান্ডের কাছে রানী দ্বিতীয় মার্গারেটের গুরুত্ব অনস্বীকার্য।

ক্রাউন প্রিন্স ফ্রেডরিক রাজা হওয়ায় যুবরানী মেরি পেলেন রানীর মর্যাদা। তাসমানিয়ায় বেড়ে উঠা মেরির সঙ্গে ২০০০ সালে সিডনি অলিম্পিকের সময় ফ্রেডেরিকের দেখা। এরপর ২০০৪ সালে যুবরাজ ফ্রেডেরিকের সঙ্গে বিয়ের পর প্রিন্সেসের মর্যাদা পান অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত মেরি ডোনাল্ডসন। এর দুই বছর পর কোপেনহেগেনে চলে আসেন নতুন রানী মেরি।

উল্লেখ্য, ডেনমার্কের দ্বিতীয় মার্গারেটে রাজা নবম ফ্রেডরিক ও সুইডেনের ইনগ্রিদের জ্যেষ্ঠ কন্যা। ১৯৭২ সালের ১৪ জানুয়ারি পিতার মৃত্যুর পর ক্ষমতায় আরোহণ করেন তিনি। এর ফলে প্রথম মার্গারেটের পর ডেনমার্ক সাম্রাজ্যের রানী হিসেবে পরিচিতি পান দ্বিতীয় মার্গারেট। তার ৫২ বছরের বর্ণিল রাজত্ব শেষে আজ ক্ষমতায় বসবেন ক্রাউন প্রিন্স ফ্রেডরিক। 




এ সম্পর্কিত আরও খবর