রাশিয়ার সঙ্গে সংঘাতের প্রস্তুতি নিচ্ছে জার্মানি!

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-18 20:57:08

বিল্ড সংবাদপত্রের খবর অনুসারে, এবার রাশিয়ার সঙ্গে সংঘাতের প্রস্তুতি নিচ্ছে জার্মানি। জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে গোপনে এই খবর তারা পেয়েছে বলে দাবি করা হচ্ছে।

ওই সংবাদপত্রের খবরে বলা হচ্ছে, ইউক্রেনের যুদ্ধের সম্প্রসারণ ঘটাবে রাশিয়া। আগামী বছর ন্যাটোর মিত্র দেশগুলোকেই যুদ্ধে জড়িয়ে ফেলবে মস্কো। আর তার জেরেই তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কাও জোরালো হচ্ছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে এই ধারাবাহিক যুদ্ধের জেরে ওই খবর প্রকাশিত হয়েছে।

তবে রাশিয়ার কর্মকর্তারা অবশ্য ওই খবর স্বীকার করেননি। তাদের দাবি, এটা পুরো ভুয়া খবর। এর সঙ্গে বাস্তবের কোনও মিল নেই।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ন্যাটোর পূর্বাঞ্চলীয় এলাকায় হামলার সম্ভাবনা রয়েছে। রাশিয়া এই আঘাত হানতে পারে। এই পরিস্থিতিকে সহযোগী প্রতিরক্ষা ২০২৪ বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে ওই সংবাদপত্র জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সোর্সকে উদ্ধৃত করে জানিয়েছে, কয়েক সপ্তাহের জন্য জার্মানি-রাশিয়া যুদ্ধ চলবে। আর হাজার হাজার জার্মান সেনাকে যুদ্ধক্ষেত্রে পাঠানো হবে।

অন্যদিকে আস্তে আস্তে অগ্রসর হচ্ছে রাশিয়া। দেশটি ন্যাটোতে মিত্র দেশগুলোকে রক্ষা করার চেষ্টা করছে। বলা হচ্ছে আগামী সেপ্টেম্বর মাসে এই সংঘাত চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে পারে। ওই ক্লাসিফায়েড ডকুমেন্ট থেকে নাকি এমনটাই জানা গেছে।

৫০ হাজার রাশিয়ান সেনাবহর নিয়ে পশ্চিম রাশিয়া আর বেলারুসে ওই অভিযান হতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

ওই সময় রাশিয়ার সেনারা মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করতে পারে কালিনিনগ্রাদের দিকে। কালিনিনগ্রাদ হলো রাশিয়ার এলাকা। কিন্তু, এটি ন্যাটোভুক্ত দেশ পোল্যান্ড আর লিথুয়িয়ানার মধ্যে অবস্থিত।

সেই সঙ্গে এনডিটিভির রিপোর্টে ওই বিল্ডের রিপোর্টকে উল্লেখ করে বলা হয়েছে ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে আরও উসকানি দিতে পারে রাশিয়া।

আর ২০২৫ সালের মে মাসে রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে ন্যাটো।

কিন্তু, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়েরর মুখপাত্র মারিয়া জাকারোভা জানিয়েছেন, ‘এটা পুরোটাই গত বছরের হরস্কোপ।’

এ সম্পর্কিত আরও খবর