অস্ত্র কেনার বিশাল দুর্নীতি উদঘাটন করেছে ইউক্রেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-28 15:12:09

ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা বলেছে যে তারা প্রায় ৪ কোটি ডলার মূল্যের সামরিক অস্ত্র ক্রয়ে দুর্নীতির বিষয়টি উন্মোচন করেছে।

রবিবার (২৮ জানুয়ারি) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই খবর প্রকাশ করা হয়েছে।

এসবিইউ জানিয়েছে, তারা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাঁচজন সিনিয়র ব্যক্তি এবং একজন অস্ত্র সরবরাহকারীর বিষয়ে তদন্ত করা হচ্ছে। প্রতিরক্ষা কর্মকর্তারা ২০২২ সালের আগস্টে ১ লাখ মর্টার শেলের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন। এর পরিপ্রেক্ষিতে অগ্রিম অর্থ প্রদান করা হয়েছিল, কিছু অর্থ বিদেশে স্থানান্তরিত হয়েছিল, কিন্তু কোন অস্ত্র প্রদান করা হয়নি।

এসব দুর্নীতিই ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য ইউক্রেনের জন্য একটি বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

এসবিইউ আরও বলেছে, একটি তদন্তে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং অস্ত্র সরবরাহকারী লভিভ আর্সেনালের পরিচালকদের "উন্মোচন" করেছে, "যারা শেল কেনার জন্য প্রায় ১.৫ বিলিয়ন রিভনিয়া চুরি করেছে"।

এসবিইউ তদন্ত অনুসারে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রাক্তন এবং বর্তমান উচ্চপদস্থ কর্মকর্তা এবং অনুমোদিত সংস্থাগুলির প্রধানরা আত্মসাতের সাথে জড়িত থাকার প্রমাণ মিলেছে। এবং রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার ছয় মাস পর শেলগুলির জন্য চুক্তিতে সম্মত হওয়া সত্ত্বেও, "একটি আর্টিলারি শেল" কখনও পাঠানো হয়নি।

সন্দেহভাজনদের মধ্যে একজনকে ইউক্রেন ছেড়ে যাওয়ার চেষ্টা করার সময় আটক করা হয়েছিল এবং বর্তমানে সে হেফাজতে রয়েছে, এসবিইউ জানিয়েছে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল বলেছেন যে চুরি করা তহবিল জব্দ করা হয়েছে এবং প্রতিরক্ষা বাজেটে ফেরত দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর