নির্বাসিত লেখক বরিস আকুনিনকে গ্রেফতারের নির্দেশ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-06 18:54:25

রাশিয়ার সেনাবাহিনী সম্পর্কে নেতিবাচক মন্তব্যের কারণে রাশিয়ান ভাষার জনপ্রিয় নির্বাসিত লেখক বরিস আকুনিনকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মস্কোর একটি আদালত এ আদেশ দেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে একটি ফোন কলে কিয়েভের প্রতি সমর্থন প্রকাশ করেন বরিস আকুনিন। পরে এ ঘটনায় গত বছরের ডিসেম্বরে ৬৭ বছর বয়সি এই লেখককে অভিযুক্ত করা হয়।

আকুনিন ২০১৪ সাল থেকে বিদেশে বসবাস করছেন বলে জানিয়েছে রয়টার্স।

মস্কোর বাসমানি জেলা আদালত এই মর্মে রায় দিয়েছে যে, যদি তাকে আনা হয় হয় বা কখনও তিনি রাশিয়ায় পা রাখেন, তাহলে তাকে অবিলম্বে দুই মাসের জন্য হেফাজতে রাখা হবে।

বরিস আকুনিন হলো জর্জিয়ান বংশোদ্ভূভত লেখক গ্রিগরি চখার্তিশভিলির ছদ্মনাম, যিনি রাশিয়ার সমসাময়িক লেখকদের সর্বাধিক জনপ্রিয় একজন। তার ঐতিহাসিক গোয়েন্দা উপন্যাসগুলোর জন্য তিনি সবচেয়ে বেশি পরিচিত ও জনপ্রিয়।

তিনি দীর্ঘদিন ধরে ক্রেমলিনের সমালোচনা করেছেন এবং ২০২২ সালের ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার পরপরই ইউক্রেনের উপর মস্কোর আক্রমণকে অযৌক্তিক বলে নিন্দা করেছিলেন।

ইতোমধ্যে জানুয়ারিতে তাকে মস্কোর গুপ্তচর হিসাবে চিহ্নিত করেছে ক্রেমলিন।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে অনেক বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মস্কো ছেড়ে পালিয়ে গেছেন। যারা সেখানে অবস্থান করছেন তাদের কঠোর সেন্সরশিপের সম্মুখীন হতে হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর