লড়াইয়ে টিকতে না পেরে আভদিভকা ছাড়ল ইউক্রেনের সেনারা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-17 12:51:15

রুশ বাহিনীর সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর আভদিভকা থেকে সেনা সরিয়ে নিচ্ছে ইউক্রেন।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক কর্নেল জেনারেল ওলেকজান্দর সিরস্কি জানিয়েছেন, তিনি দেশের পূর্বাঞ্চলীয় শহর আভদিভকা থেকে সেনা প্রত্যাহার করছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, কয়েক মাস ধরে অবরুদ্ধ আভদিভকায় ব্যাপক লড়াই চলছে। কিন্তু রাশিয়ার আক্রমণের বিপরীতে সেনা ও গোলাবারুদের সংকটে ইউক্রেন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর তথ্য অনুসারে, আভদিভকায় রাশিয়ার প্রায় ১৫ হাজার সেনা আছে। বিপরীতে ইউক্রেনের সেনা আছে ২ হাজারের কিছু বেশি। অর্থাৎ শহরটিতে রাশিয়া ও ইউক্রেনের সেনার অনুপাত ৭:১।

কিয়েভের পক্ষ থেকে এই ঘোষণা এমন এক সময়ে এল, যখন রাশিয়ার ইউক্রেন আক্রমণের দুই বছর শেষ হতে যাচ্ছে। এর আগে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে একটি তথাকথিত ‘বিশেষ সামরিক অভিযানের’ নামে আক্রমণ শুরু করে। এছাড়া, আর মাত্র মাসখানেক পরেই রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার করা এক পোস্টে সিরস্কি বলেন, তিনি মূলত অবশিষ্ট সেনাদের প্রাণ রক্ষা ও রুশ বাহিনীর হাতে ধরা পড়ার হাত থেকে বাঁচাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, আভদিভকার আশপাশের যুদ্ধ পরিস্থিতির ওপর ভিত্তি করে সৈন্যদের প্রাণ রক্ষার্থে আমাদের ইউনিটগুলোকে শহর থেকে প্রত্যাহার করে আরও অনুকূল সীমান্তে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আভদিভকা রাশিয়ান দখলকৃত শহর দোনেৎস্কের একটি প্রবেশদ্বার।

এ সম্পর্কিত আরও খবর