স্পষ্টভাবে শনাক্তযোগ্য সাংবাদিককে হত্যা করেছে ইসরায়েল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-14 19:24:33

রয়টার্স জানিয়েছে জাতিসংঘের একটি তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, একটি ইসরায়েলি ট্যাঙ্ক গত অক্টোবরে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে স্পষ্টভাবে সনাক্তযোগ্য সাংবাদিকদের দলকে লক্ষ্য গুলি চালালে লেবাননে নিযুক্ত রয়টার্সের প্রতিবেদক ইসাম আবদুল্লাহ নিহত হন।

লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনীর (ইউনিফিল) তদন্তে বলা হয়েছে, ট্যাঙ্কটি সাংবাদিকদের লক্ষ্য করে দুই রাউন্ড গুলি করে। ইসরায়েলি ট্যাঙ্ক গুলি চালানোর আগে ৪০ মিনিটেরও বেশি সময় ধরে ইসরায়েল এবং লেবাননের মধ্যে কোনও গুলি বিনিময় রেকর্ড করেননি জাতিসংঘের কর্মীরা।

ইউনিফিল রিপোর্টে বলা হয়েছে, ‘স্পষ্টভাবে সনাক্তযোগ্য সাংবাদিক ও বেসামরিক নাগরিকদের উপর গুলি চালানোর এই উদাহরণ ইউএনএসসিআর এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।’

এদিকে গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বৃহস্পতিবার (১৪ মার্চ) জানিয়েছেন, গাজায় ত্রাণবাহী ট্রাকের অপেক্ষায় থাকা বাসিন্দাদের ভিড়ের মধ্যে ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ছয় ফিলিস্তিনি নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে।

গাজার বাসিন্দা এবং স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে রয়টার্স জানিয়েছে, বুধবার সন্ধ্যায় উত্তর গাজা শহরের কুয়েত গোলচত্বরে ফিলিস্তিনিরা যখন ত্রাণসামগ্রী নিতে ছুটছিল, তখন ইসরায়েলি বাহিনী গুলি চালায়।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বৃহস্পতিবার (১৪ মার্চ) জানিয়েছেন, গাজায় ত্রাণবাহী ট্রাকের অপেক্ষায় থাকা বাসিন্দাদের ভিড়ের মধ্যে ইসরায়েলি বাহিনীর গুলিতে কমপক্ষে ছয় ফিলিস্তিনি নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে।

গাজার বাসিন্দা এবং স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে রয়টার্স জানিয়েছে, বুধবার সন্ধ্যায় উত্তর গাজা শহরের কুয়েত গোলচত্বরে ফিলিস্তিনিরা যখন ত্রাণসামগ্রী নিতে ছুটছিল, তখন ইসরায়েলি বাহিনী গুলি চালায়।

উল্লেখ্য, গাজার সংঘাত ছিটমহলর ২.৩ মিলিয়ন জনসংখ্যার বেশিরভাগকে বাস্তুচ্যুত করেছে এবং সেখানকার মরিয়া ক্ষুধার্ত মানুষ খাদ্যের জন্য ছুটছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, গত ২৯ ফেব্রুয়ারি ইসরায়েলি বাহিনী ১০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে, যখন তারা গাজার কাছে সাহায্যের জন্য অপেক্ষা করছিল।

ইসরায়েল ওই মৃত্যুর জন্য ত্রাণবাহী ট্রাককে ঘিরে থাকা ভিড়কে দায়ী করে বলেছে, নিহতদের বেশিরভাগই পদদলিত হয়ে মারা গেছে।

অন্যদিকে ফিলিস্তিনি চিকিৎসকরা জানিয়েছেন, মধ্য গাজার দেইর আল-বালাহতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলায় বৃহস্পতিবার ৯ জন নিহত হয়েছে।

বাসিন্দারা জানিয়েছেন, দক্ষিণে রাফাহসহ ছিটমহলজুড়ে বিমান ও স্থল বোমাবর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েল, যেখানে এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর