মিয়ানমারের কোচিন প্রদেশে বন্যায় হাজার হাজার মানুষ পানিবন্দি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-02 13:43:52

মিয়ানমারের উত্তরের প্রদেশ কোচিনে প্রবল বন্যায় হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে রয়েছেন। বন্যার পানি কোথাও কোথাও মানুষের গলা সমান হওয়ায় উদ্ধারকর্মীরা উদ্ধার করতে বাধার সম্মুখীন হচ্ছেন।

কোথাও কোথাও কয়েকদিন ধরে বিদ্যুৎ নেই এবং সেইসঙ্গে টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) গালফ টুডে এ খবর জানিয়ে বলেছে, অনেক মানুষ আত্মীয়-স্বজনের বাড়িঘরে গিয়েও নিরাপদ স্থানে যেতে পারছেন না। কারণ হিসেবে বলা হয়েছে, বন্যার পানি দ্রুত হারে বাড়ছে।

এদিকে, মিয়ানমারের সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানানো হয়, ইরাবতী নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। প্রকাশিত ছবিতে দেখা যায়, বন্যার পানিতে কোথাও কোথাও হাঁটু সমান, কোথাও কোথাও গলাসমান পানি অতিক্রম করে মাথায় বোঝা নিয়ে মানুষজন নিরাপদ আশ্রয়ে ছুটছেন।

এ বিষয়ে কোচিন প্রদেশের মিটকিনা এলাকার বাসিন্দারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রোববার থেকে অনেক মানুষ তাদের ঘরবাড়িতে আটকা পড়েছেন। অনেক স্থানেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। সেইসঙ্গে টেলিফোন নেটওয়ার্কও নেই। ফলে তারা অন্যান্যদের সঙ্গে যোগাযোগও করতে পারছেন না। তারা আরো জানিয়েছেন, শহরে জ্বালানির ঘাটতি হয়েছে। এছাড়া মোটর বোটে করে কোথাও যেতে পারছেন না।

মিয়ানমারের সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকে বন্যার পানি আরো কিছুটা বেড়েছে। জুলাইয়ের প্রথম ১০ দিনের ভেতর কোচিন প্রদেশের মান্দালয়ের নদী ইরাবতীর পানি ৬ ফুট থেকে ১০ ফুট (১.৮ মিটার থেকে ৩ মিটার) পর্যন্ত বাড়তে পারে। গত অক্টোবর থেকে কোচিন শহরে ভারী বৃষ্টি, একের পর এক ভূমিধসের ঘটনা ঘটে চলেছে।

এ সম্পর্কিত আরও খবর