সামাজিক যোগাযোগ মাধ্যম নিষিদ্ধ করতে যাচ্ছে পাকিস্তান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (টুইটার) নিষিদ্ধের পর এবার ইউটিউব, ফেইসবুক, ইনস্টাগ্রাম, টিকটক ও হোয়াটসঅ্যাপ বন্ধ করতে যাচ্ছে পাকিস্তান সরকার। আগামী ১৩ থেকে ১৮ জুলাইয়ের (৬ থেকে ১১ মহরম) মধ্যে এই সকল সামাজিক যোগাযোগ প্লাটফর্মগুলো থাকবে। মূলত মহরম মাসের ১০ তারিখের উৎসব (আশুরা)কে ঘিরে সাম্প্রদায়িক (বিদ্বেষমূলক কন্টেন্ট নিয়ন্ত্রণে রাখার জন্য এই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তবে প্লাটফর্মগুলো বন্ধের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ)।

এর আগে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ কেন্দ্রীয় সরকারের কাছে ৬ থেকে ১১ মহরম সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখার সুপারিশ করে চিঠি পাঠান। ওই সুপারিশপত্রে মহরম উৎসবকে কেন্দ্র করে ভুল তথ্য প্রচার এবং সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানো বন্ধে এমন সিদ্ধান্ত নেওয়ার কথা উল্লেখ করা হয়।
তবে শুক্রবার কেন্দ্রীয় সরকারের অনুষ্ঠিত বৈঠক শেষে এক বিবৃতির মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের সিদ্ধান্তটি স্থগিত রাখা হয়। বিবৃতিতে বলা হয়, ‘প্রদেশগুলোর সুপারিশ গ্রহণ কিংবা প্রত্যাখ্যান কোনোটিই করা হয়নি। প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের সুপারিশ পাঞ্জাব ছাড়া অন্যান্য প্রদেশ থেকেও করা হয়েছে- বিবৃতি থেকে এমন ইঙ্গিত পাওয়া যায়। তবে অন্য কোন প্রদেশ এমন সুপারিশ করেছে তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী রোববার বা সোমবার থেকে মহরম মাস শুরু হবে।

উল্লেখ্য, চলিত বছরের ফেব্রুয়ারি থেকে জাতীয় নিরাপত্তার স্বার্থে পাকিস্তানে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার (বর্তমানে এক্স) বন্ধ রেখেছে দেশটির সরকার।