পাকিস্তানে বন্দুকধারীদের হামলায় নিহত ২২

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-26 14:16:38

পাকিস্তানের বেলুচিস্তান হাইওয়েতে বন্দুকধারীদের গুলিতে অন্তত ২২ জন নিহত হয়েছেন। নিহতদের সবাই সাদা পোশাকে থাকা আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য বলে জানা গেছে।

বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) এ হামলার দায় স্বীকার করেছে।

সোমবার (২৬ আগস্ট) বিবিসি’র খবরে বলা হয়, রোববার দিনগত রাতভর পাকিস্তানের বেলুচিস্তানের হাইওয়েতে ৩০ থেকে ৪০ জনের সশস্ত্র গোষ্ঠী বিভিন্ন যানবাহনকে থামিয়ে যাত্রীদের পরিচয় শনাক্ত করার পর ২২ জনকে আলাদা স্থানে সরিয়ে নেয়। এ সময় তাদের গুলি করে হত্যা করে তারা। তাদের বহনকারী যানবাহনেও আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।

খবরে বলা হয়, বন্দুকধারীরা বেছে বেছে পাঞ্জাব প্রদেশ থেকে আসা গাড়িগুলোকে থামায় এবং এতে থাকা ২২ জন যাত্রীদের পরিচয় শনাক্ত করে। এরপর তাদের আলাদা করে গুলি করে এবং তাদের গাড়িগুলোতে আগুন ধরিয়ে দেয়।

বিবিসি বার্তাসংস্থা এএফপি’র বরাত দিয়ে জানায়, বন্দুকধারীরা সংখ্যায় ৩০ থেকে ৪০ জনের মতো ছিল বলে জানিয়েছেন, ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাজিবুল্লাহ কাকার।

এদিকে, বিএলএ থেকে জানানো হয়েছে, সামরিক বাহিনীর যেসব সদস্য সাদা পোশাকে ছিলেন, বেছে বেছে শুধুমাত্র তাদের শনাক্ত করা হয়েছে।

এ হামলার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ শোক জানিয়েছেন।

বেলুচিস্তান পাকিস্তানের সবচেয়ে বড় প্রদেশ। অন্যান্য প্রদেশ থেকে এ প্রদেশে সম্পদ বেশি কিন্তু উন্নয়ন কম ঘটেছে।

সাধারণত পাঞ্জাবি, সিন্ধিরা বেলুচিস্তানে কর্মরত বেশি। বিএলএ এবং অন্যান্য স্বাধীনতাকামী গোষ্ঠীগুলো এদেরসহ বিদেশি সংস্থাগুলোকে টার্গেট করে হামলা চালায় বলে জানা গেছে।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে একইভাবে ৯ জনকে গাড়ি থেকে নামিয়ে হত্যা করা হয়। এ এলাকায় স্বাধীনতাকামীদের সঙ্গে পাকিস্তানের আইন-শৃঙ্খলা বাহিনী লড়াই করছে।

এ সম্পর্কিত আরও খবর