দিল্লির মুখ্যমন্ত্রী একজনই, কেজরিওয়াল: অতিশী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-17 17:00:32

ক্ষমতাসীন দল আমআদমি পার্টির (এএপি) বিধায়কদের সিদ্ধান্ত মোতাবেক দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করবেন অতিশী মারলেনা সিং।

দলের বিধায়কদের সভায় বিদায়ী মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার বিকেলে তার পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দেওয়ার পর অতিশীকে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করতে বলা হয়। 

এরপর অতিশী মারলেনা সিং সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, দিল্লির মুখ্যমন্ত্রী একজনই, তিনি অরবিন্দ কেজরিওয়াল।

অতিশী এ সময় অরবিন্দ কেজরিওয়ালকে নিজের ‘গুরু’ হিসেবে মন্তব্য করেন।

অতিশী বলেন, আমি আগামী কয়েক মাসের জন্য কাজ করবো শুধুমাত্র কেজরিওয়ালকে ফের দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে ফিরিয়ে আনার জন্য।

তিনি বলেন, কেজরিওয়াল আমার ওপর আস্থা রেখেছেন। আমাকে বিধায়ক বানিয়েছেন এবং আজ দিল্লির মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনের ভার আমার ওপর দিয়েছেন। শুধু তাই-ই নয়, তিনি (কেজরিয়াল) অর্থনৈতিক বিষয় ছাড়াও আরো ১৪টি বিষয়ের পোর্টফোলিওর দায়িত্ব অর্পণ করেছেন আমার ওপর।

অরবিন্দ কেজরিওয়ালকে নিজের ‘গুরু’ উল্লেখ করে অতিশী বলেন, আমি কেজরিওয়ালের নির্দেশনায় কাজ করে যাবো। যেহেতু, আমার কাঁধে তিনি অনেক দায়িত্ব দিয়েছেন, সেহেতু আমার গোল (গন্তব্য) হচ্ছে, কেজরিওয়ালের নির্দেশ মেনে দিল্লির মানুষকে বাঁচানো।

২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে দিল্লি বিধানসভার পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় আমআদমি পার্টিকে বিজয়ী হওয়ার জন্য শুধুমাত্র আগ্রাসী দল বিজেপির বিরুদ্ধেই লড়তে হবে, তাই-ই নয়, জাতীয় কংগ্রসের বিরুদ্ধেও লড়তে হবে দলকে। দিল্লির বিধান সভায় মোট ৭০টি আসন রয়েছে।

অতিশী সাংবাদিকদের বলেন, দিল্লির ভোটাররা জানেন, অরবিন্দ কেজরিয়ালকে যদি নির্বাচিত করা না যায়, তাহলে শিক্ষা, স্বাস্থ্য, ফ্রি বিদ্যুৎসহ অনেক কিছুই ক্ষতিগ্রস্ত হবে।

তিনি এ সময় ভোটারদের উদ্দেশে আহ্বান জানিয়ে বলেন, আপনারা আপনাদের ছেলে, ভাইকে (কেজরিয়াল) ফের দিল্লির মুখমন্ত্রীর পদে ফিরিয়ে আনুন।

প্রসঙ্গত, ৬ মাস কারাভোগ শেষে মুক্ত হয়ে রোববার দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে নিজের পদত্যাগের ঘোষণ দেন অরবিন্দ কেজরিওয়াল। এ সময় তিনি বলেন, দু’দিন পর মঙ্গলবার তিনি তার পদত্যাগপত্র দাখিল করবেন।

এরপর মঙ্গলবার সকালে কেজিরিওয়ালের উপস্থিতিতেই আমআদমির পার্টির বিধায়কদের সভায় পরবর্তী মুখমন্ত্রী হিসেবে অতিশী মারলেনা সিংয়ের নাম ঘোষণা করা হয়। অতিশী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। আবগারি (মদ) মামলায় উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া গ্রেফতার হওয়ার পর অতিশী মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর