দুর্নীতির দায়ে সিঙ্গাপুরের সাবেক পরিবহনমন্ত্রীর কারাদণ্ড

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-03 12:30:30

দুর্নীতির অভিযোগে সিঙ্গাপুরের সাবেক পরিবহনমন্ত্রী এস. ইসওয়ারানকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) এ রায় দেওয়া হয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। খবর এএফপির।

ন্যায়বিচারে বাধা এবং অবৈধ উপহার গ্রহণের দায়ে গত সপ্তাহে ৬২ বছর বয়সী এস ইসওয়ারানকে দোষী সাব্যস্ত করা হয়। প্রসিকিউটররা তার ছয় থেকে সাত মাসের কারাদণ্ড চেয়েছিলেন। তবে সাবেক মন্ত্রীর আইনজীবীরা তার সর্বোচ্চ আট সপ্তাহের সাজার পক্ষে যুক্তি দিয়েছিলেন।

এ বছরের শুরুর দিকে ইসওয়ারানের বিরুদ্ধে দুর্নীতি সংক্রান্ত ৩৫টি অভিযোগ আনা হয়।

সিঙ্গাপুরকে বিশ্বের সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে বিবেচনা করা হয়। গত জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে অভিযোগগুলোর বিষয়ে অবহিত হওয়ার পরে ইসওয়ারান পদত্যাগ করেন। এর মধ্যে তিন লাখ মার্কিন ডলারের বেশি মূল্যের উপহার গ্রহণের অভিযোগও রয়েছে। ওই সময় পদত্যাগপত্রে তিনি আদালতে অভিযোগের বিষয়টি মোকাবিলার কথা জানান।

২০২৫ সালের নভেম্বরে সিঙ্গাপুরে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এস. ইসওয়ারান অভিযুক্ত হওয়ায় তার দল ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টিরও ভাবমূর্তি ক্ষুণ্ন হবে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও অভিযোগের বিষয়ে সরকারিভাবে নোটিশ দেওয়ার পর ইসওয়ারান দল থেকে পদত্যাগ করেছেন।

সিঙ্গাপুরে একটি ফৌজদারি আইনে বলা আছে, সরকারি কর্মকর্তারা রাষ্ট্রীয় দায়িত্ব পালনের অংশ হিসেবে যাদের সঙ্গে কাজ করেন, তাদের কাছ থেকে কোনো মূল্যমান থাকা উপহার সামগ্রী নিতে পারবেন না। ইসওয়ারানের বিরুদ্ধে বেশির ভাগ অভিযোগ করা হয়েছে এ আইনের আওতায়।

সাবেক পরিবহনমন্ত্রীর আইনজীবীর দাবি, ওই ব্যবসায়ীরা তার মক্কেলের ঘনিষ্ঠ বন্ধু এবং ব্যক্তিগত সম্পর্কের জায়গা থেকে সেসব উপহারসামগ্রী তিনি নিতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর