গাজার এতিমখানা ও স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ৬৫ ​

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গাজার স্কুলে ইসরায়েলি বিমান হামলা/ছবি: এএফপি

গাজার স্কুলে ইসরায়েলি বিমান হামলা/ছবি: এএফপি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা জুড়ে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। গতকাল (বুধবার) রাতে ফিলিস্তিনের এতিমখানা ও স্কুলে ইসরায়েলি হামলায় কমপক্ষে ৬৫ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) সংবাদমাধ্যম ডনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণ খান ইউনিস এলাকায় গতকাল রাতে এতিমখানা ও স্কুলে ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় কমপক্ষে ৬৫ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। যার মধ্যে একটি স্কুল আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত একটি পরিবারসহ ১৭ জন রয়েছেন।

অপরদিকে গাজা শহরে দুটি বিমান হামলায় অন্তত ২২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়াও নুসিরাত গার্লস স্কুলে ইসরায়েলি হামলায় বাস্তুচ্যুত তিনজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫ জন।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি
মধ্যপ্রাচ্যে আঞ্চলিক উত্তেজনা বন্ধে তাদের মধ্যস্থতায় গাজা যুদ্ধের অবসানের জন্য প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

উল্লেখ্য, প্রায় এক বছর ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত কমপক্ষে ৪১ হাজার ৬৮৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ৯৬ হাজার ৬২৫ জন।