যুদ্ধ বন্ধে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘকে আহ্বান চীনের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

যুদ্ধ বন্ধে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘকে আহ্বান চীনের

যুদ্ধ বন্ধে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘকে আহ্বান চীনের

মধ্যপ্রাচ্য জুড়ে যে যুদ্ধের দামামা বাজছে, তা রোধে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

লেবাননে ইসরায়েলের হামলা এবং ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধের আরও বিস্তৃতির আশঙ্কার পর চীন জাতিসংঘের প্রতি এ আহ্বান জানালো।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ অক্টোবর) চীনের বার্তাসংস্থা জিনহুয়ার বরাত দিয়ে এ খবর জানায় বার্তাসংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, বুধবার জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি ফু কং নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখার সময় মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধ বন্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

ফু কং বলেন, এটা পরিষ্কার করতে হবে এবং যৌথভাবে ইসরায়েল ও লেবাননের যুদ্ধকে ঘিরে যে সহিংসতা চলছে, তা প্রতিরোধে সবাইকে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে হবে।

মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধে নিরাপত্তা পরিষদের অবশ্যই প্রাথমিক দায়িত্ব রয়েছে উল্লেখ করে চীনের স্থায়ী প্রতিনিধি বলেন, মধ্যপ্রাচ্য জুড়ে যুদ্ধ বন্ধে জাতিসংঘের স্থায়ী পরিষদ নিজেদের প্রাথমিক দায়বদ্ধতা এড়াতে পারে না। মধ্যপ্রাচ্যের এই যুদ্ধ বন্ধে রাজনৈতিক ও কূটনৈতিক ব্যবস্থা নিতে হবে। এই পথে ফিরে গিয়েই সহিংসতা বন্ধের উদ্যোগ নিতে হবে।

ফু কং বলেন, এই মুহূর্তে পরোক্ষভাবে এবং সামরিক পথে সমাধান খোঁজা হবে ভুল পন্থা।

তিনি বলেন, ইসরায়েলের হামলায় গাজা এখন নরকে পরিণত হয়েছে। এছাড়া লেবাননে ইসরায়েলের হামলায় ১২ লাখ মানুষ তাদের ভিটেবাড়ি থেকে বিতাড়িত।

এদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রী যুদ্ধরত সব পক্ষকে যুদ্ধ থেকে বিরত থাকতে আহ্বান জানিয়েছেন। বিশেষ করে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, পরিস্থিতি আরো খারাপ ও নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগেই ইসরায়েলকে যুদ্ধ থেকে বিরত থাকা উচিত হবে।