যুদ্ধবিরতিতে রাজি হয়েছিলেন নাসরুল্লাহ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-03 19:55:23

ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে যেতে রাজি হয়েছিলেন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ বলে জানিয়েছেন লেবাননের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রী।

বুধবার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল ক্যাবল নিউজ নেটওয়ার্ক-সিএনএনের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আশরাক আল-আশওয়াত এ খবর জানায়।

খবরে বলা হয়, বুধবার যুক্তরাজ্যের টেলিভিশন চ্যানেল সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে লেবাননের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বও হাবিব বলেন, নিহত হওয়ার আগে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ ইসরায়েলের সঙ্গে ২১ দিনের যুদ্ধবিরতিতে যেতে রাজি হয়েছিলেন।

আবদুল্লাহ বও হাবিব বলেন, সপ্তাহখানেক আগে জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, তার প্রতিপক্ষ ইমানুয়েল মাখোঁসহ তাদের সহযোগী দেশ যে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল, তাতে সম্মতি দিয়েছিলেন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ।

তিনি বলেন, আমরা পুরোপুরি যুদ্ধবিরতিতে যেতে রাজি ছিলাম। কিন্তু সে সময় হিজবুল্লাহর সঙ্গে এ বিষয় নিয়ে আলাপ-আলোচনা করা হচ্ছিল।

লেবাননের জাতীয় সংসদের স্পিকার নাবিহ বেরি হিজবুল্লাহর সঙ্গে আলাপ করার পর মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সকে তা জানিয়েও ছিলেন। কিন্তু ইতোমধ্যে নাসরুল্লাহ নিহত হয়ে গেলেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রীও যুদ্ধবিরতিতে রাজি হয়েছিলেন মন্তব্য করে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা আমাদের জানিয়েছিলেন, ইসরায়লেও যুদ্ধবিরতিতে রাজি হয়েছে।

তারা আমাদের আরো জানিয়েছিলেন, নেতানিয়াহু যেহেতু রাজি হয়েছেন, সেহেতু আমরা হিজবুল্লাহর সঙ্গে একটা চুক্তিতে যেতে চেয়েছি। কিন্তু তার আগেই শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নাসরুল্লাহ নিহত হন।

এ সম্পর্কিত আরও খবর