মামাল্লামপুরামে হেলিকপ্টারে মোদি, সড়কপথে শি জিনপিং!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 23:15:09

হেলিকপ্টারে নয় বরং বিলাসবহুল লিমুজিন গাড়ি ‘হাংশি’তে করে মামাল্লামপুরামে গিয়েছেন ভারত সফররত চীনের প্রেসিডন্টে শি জিনপিং। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেখানে হেলিকপ্টার ব্যবহার করেছেন সেখানে চীনা প্রেসিডেন্টের সড়কপথে বৈঠকস্থলে উপস্থিত হওয়া নজর কেড়েছে ভারতীয় গণমাধ্যমের।

দ্বিতীয় অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলনে অংশ নিতে শুক্রবার (১১ অক্টোবর) ভারতের তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ে পৌঁছান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চেন্নাই বিমানবন্দরে তাকে জাঁকজমক ও স্থানীয় রীতিনীতিতে স্বাগত জানানো হয়।

বৈঠকস্থল ছিল চেন্নাই থেকে ৫৭ কি.মি দূরের মামাল্লামপুরামে। সেখানে যেতে হেলিকপ্টারের বদলে শি জিনপিং বেছে নেন ‘হাংশি’ নামের বিশেষ লিমুজিনকে।

‘হাংশি’ একটি বিলাসবহুল চায়নিজ গাড়ি যেটি মাও সেতুংয়ের সময়কাল থেকে চীনের রাষ্ট্রক্ষমতায় থাকা দল কমিউনিস্ট পার্টি অব চায়নার (সিপিসি) নেতৃবৃন্দ ব্যবহার করেন। চীনাভাষায় হাংশি শব্দের অর্থ হলো লালপতাকা।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, চীনা নেতৃবৃন্দ অনেকটা নিয়ম করেই এখন আর হেলিকপ্টার ব্যবহার করেন না।

হেলিকপ্টার ব্যবহার না করার কারণ জানতে চাইলে তারা বলেন, তারা সাধারণত প্লেন ও গাড়ি ব্যবহার করেন চলাচলে, হেলিকপ্টার নয়।

এমনকি বহুপাক্ষিক বৈঠকগুলো যেমন জি-২০ সম্মেলনেও শি জিনপিং হেলিকপ্টার ব্যবহার বন্ধ করে দিয়েছেন।

সূত্রে জানা গেছে, হেলিকপ্টার ব্যবহার না করার পেছনে রয়েছে আমেরিকার সঙ্গে মনস্তাত্বিক লড়াই। মার্কিন প্রেসিডেন্ট যেমন ভ্রমণের ক্ষেত্রে বিশেষভাবে তৈরি ক্যাডিলাক গাড়ি ‘দ্যা বিস্ট’ ব্যবহার করেন, তার সঙ্গে পাল্লা দিতেই শি জিনপিং ‘হাংশি’ ব্যবহার শুরু করেন।

হংকং ভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে নিউজিল্যান্ডে এক রাষ্ট্রীয় সফরে শি প্রথমবারের মতো চীনে প্রস্তুতকৃত বিশেষ এই গাড়িটি ব্যবহার করেছিলেন। সেসময় শি দুটি হাংশি এলফাইফ মডেলের গাড়ি বেছে নিয়েছিল।

চলতি বছরের এপ্রিলে দক্ষিণপূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তিন দেশ সফরেও শি এই বুলেটপ্রুফ হাংশি লিমুজিন ব্যবহার করেন।

বিশ্লেষকরা বলছেন, এরমধ্য দিয়ে প্রেসিডেন্ট চীনে তৈরি গাড়িকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার চেষ্টা করেছেন। চীনা ব্রান্ডের প্রচারণার লক্ষ্যে বিদেশি গাড়ির চেয়ে চীনা গাড়ি ব্যবহারের জন্য কমিউনিস্ট পার্টির নেতৃবৃন্দকে নির্দেশনা দেওয়া হয়েছে।

মার্কিন ও চীনের সঙ্গে যে বাণিজ্যযুদ্ধ চলছে তাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনাপণ্যের গুণগত মান নিয়ে কটাক্ষ করেছিলেন। চীনা প্রেসিডেন্ট লিমুজিন ব্যবহারের সিদ্ধান্তকে সে সমালোচনার পাল্টা জবাব হিসেবেই দেখা হচ্ছে।

বেইজিংয়ের চায়না ফরেন অ্যাফেয়ার্স ইউনিভার্সিটির অধ্যাপক সু হাও বলেন, সম্প্রতি রাষ্ট্রীয় সফরগুলোতে হাংশিকে বেছে নেওয়ার কারণ হতে পারে আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি আকর্ষণ করার কৌশল।

তিনি বলেন, স্থানীয় নিরাপত্তা ব্যবস্থাকে আমেরিকানরা বিশ্বাস করে না তাই তারা সবসময় নিজেদের গাড়ি ব্যবহার করে। তবে সেজন্যই যে শি জিনপিং হাংশি ব্যবহার করে সেটার সঙ্গেও পুরোপুরি একমত নই আমি।

কেননা সিপিসির ঐতিহ্যের প্রতীক হিসেবেও জড়িয়ে আছে হাংশি। বিলাসবহুল এ গাড়িটি ১৯৫৮ সালে প্রথম চালু করা হয়।

চীনের উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা ও সফররত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাহন হিসেবে তখন থেকেই এটি ব্যবহার করা হয় ।

১৯৭০ সালে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের ঐতিহাসিক চীন সফরেও মাও সে তুং হাংশি ব্যবহার করেছিলেন। কিন্তু নব্বেইরে দশকের শুরু থেকে চীনা নেতৃবৃন্দ আমদানিকৃত বিলাসবহুল গাড়ি ব্যবহার শুরু করেন।

শি ক্ষমতায় আসার পর এক বক্তব্যে বলেন, বিদেশে তৈরি গাড়িতে চড়াটা শোভনীয় নয়। যেখানে নিজেদের দেশেই বিলাসবহুল গাড়ি রয়েছে। বিশ্বের অনেক রাষ্ট্রপ্রধানই তাদের নিজেদের দেশে তৈরি লিমুজিন ব্যবহার করে।

শি’র এই মন্তব্যের পর ২০১৩ সালে চীনের পররষ্ট্রমন্ত্রী ওয়াং ই হাংশি এইচ৭ মডেলের গাড়ি ব্যবহার শুরু করেন। চীন সফরে আসা রাষ্ট্রীয় বিদেশী অতিথির গাড়িবহরেও হাংশি ব্যবহারের প্রচলন শুরু হয়।

শুক্রবার মোদির সঙ্গে বৈঠকের পর শি জিনপিং ও তার সফরসঙ্গীরা মামাল্লামপুরামে ঐতিহাসিক স্থাপনাগুলো ঘুরে দেখেন। শনিবার বিকেলে চীনা প্রতিনিধি দল নেপালের উদ্দেশে ভারত ত্যাগ করবেন।

এ সম্পর্কিত আরও খবর