অভিশংসন ইস্যু: শুনানিতে যাবেন না ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 18:59:39

অভিশংসন ইস্যু তদন্তে হাউজ অফ জুডিশিয়ারিতে ডাকা পরবর্তী শুনানিতে অংশগ্রহণ করবেন না ট্রাম্প কিংবা তার পক্ষের কোনো আইনজীবী।

রোববার (২ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানায়।

বুধবার (৪ ডিসেম্বর) এই শুনানির দিন ধার্য করা হয়েছে। এর ঠিক দুই দিন আগেই ট্রাম্প দফতর হোয়াইট হাউজ থেকে পাঠানো এক চিঠিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

জেরল্ড ন্যাডলার কাছে লিখিত চিঠিতে বলা হয়েছে, শুনানিতে আমরা এখনও পর্যন্ত সাক্ষীদের নাম জানতে পারিনি, এমনকি বিচার বিভাগীয় কমিটি রাষ্ট্রপতির পক্ষে সমর্থন রাখবে কিনা সেটাও আমাদের কাছে পরিষ্কার না। এমন পরিস্থিতিতে আমরা শুনানিতে অংশ নেওয়া কিংবা উপস্থিত থাকার বিষয়ে আশা করব না। আর এর থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আইনের অধ্যাপকদের সঙ্গে একটি আলোচনার জন্য আমন্ত্রণ জানানো কখনও এটি বোঝায় না যে, যা কিছু হতে যাচ্ছে তা ভালো কোনো কিছুর আভাস দিচ্ছে। সুতরাং এই পরিস্থিতিতে আমরা শুনানিতে অংশগ্রহণে বাধ্য নয়।'

আইনজীবী প্যাট সিপলনি আরও বলেন, সম্পূর্ণ উদ্দেশ্যমূলক ভাবে এই শুনানির দিন ধার্য করা হয়েছে। কারণ এই সময় ট্রাম্পের ন্যাটো বৈঠকে লন্ডনে থাকার কথা রয়েছে। আর তখন তিনি লন্ডনেই অবস্থান করবেন।

তবে শুক্রবার (৬ ডিসেম্বর) এই শুনানির শেষ দিনে তারা উপস্থিত থাকার কথা ভেবে দেখবে বলেও জানান তিনি।

এর আগে মার্কিন প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটি অভিশংসন ইস্যুর পরবর্তী ধাপের শুনানিতে আমন্ত্রণ জানায় ট্রাম ও তার আইনজীবীদের। আর এই আমন্ত্রণও খুব সচেতনভাবে এড়িয়ে গেলেন ট্রাম্প ও তার আইনজীবীরা। শুনানিতে কি হবে সেটাতে হয়ত খুব বেশি মাথা ঘামাচ্ছেন না ট্রাম্প। এমনটাই ইঙ্গিত দিচ্ছে হোয়াইট হাউজের এই প্রত্যাখ্যান পত্র।

জুডিশিয়ারি প্যানেলে আরও বেশ কয়েকটি শুনানির পর সিদ্ধান্ত নেওয়া হবে ট্রাম্পের ইমপিচ করার বিষয়ে। প্রতিটি শুনানি মূলত এই বিচারিক প্রক্রিয়াকে এক ধাপ এগিয়ে নিয়ে যাচ্ছে। এই প্রক্রিয়ায় ট্রাম্প অভিশংসন ইস্যুতে যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে যাচ্ছেন।

আরও পুড়ন: যুক্তরাষ্ট্রের অভিশংসন ইস্যু ও ট্রাম্প

অভিশংসন ইস্যু: আলোচিত নাম ন্যান্সি পেলোসি

কেন ট্রাম্পের বিরুদ্ধে এই অভিশংসন, পরিণতি কী?

অভিশংসন ইস্যুতে ট্রাম্পের ‘ঘুষ লেনদেন’ ফাঁস করলেন পেলোসি

এ সম্পর্কিত আরও খবর