মালয়েশিয়ায় মুসলিম সম্মেলন শুরু, নাখোশ সৌদি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-30 12:54:24

২০ মুসলিম দেশের নেতা ও ঊর্ধ্বতন প্রতিনিধিরা সমবেত হচ্ছেন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে। এই সম্মেলনে ইসলামভীতি মোকাবেলাসহ মুসলিম বিশ্বের নানা সমস্যা নিয়ে আলোচনা হবে।

সম্মেলনে যোগ দিচ্ছেন মুসলিম বিশ্বের দুই স্পষ্টভাষী নেতা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আরও যোগ দিচ্ছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, কাতারের আমির শেখ তামিম বিন হামিদ আল-থানি।

কুয়ালালামপুর সম্মেলনের আলোচ্য সূচি প্রকাশ করা না হলেও বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, বহু পুরোনো কাশ্মীর ইস্যু, সিরিয়া-ইয়েমেন সংকট, মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সরকারি নির্যাতন ও চীনে মুসলিম উইঘুরদের বন্দিবস্থাসহ কীভাবে ইসলাম বিদ্বেষী মনোভাব মোকাবেলা করা যায়- সে বিষয়ে কথা বলবেন ২০ দেশের নেতারা।

এই সম্মেলনে সৌদি আরবকে আমন্ত্রণ জানানো হলেও, দেশটি যোগ দেয়নি। তুরস্ক-ইরান-কাতারের অদৃশ্য নেতৃত্বের এই সম্মেলন মুসলিম বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু আলোচনার জন্য উপযুক্ত নয় বলে জানিয়েছে সৌদি আরব। তবে, বিশ্লেষকদের মতে, আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান, কাতার ও তুরস্কের মাধ্যমে কূটনীতিকভাবে পৃথক হয়ে পড়ার ভয় করছে সৌদি আরব।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, মাহাথিরের সঙ্গে মঙ্গলবার এক কথোপকথনের সময় সৌদি বাদশা সালমান বলেছেন, মুসলিমদের স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুগুলো ওআইসি- এর আওতায় হওয়া উচিত।

এই সম্মেলনে সৌদি আরবের অনুপস্থিতিকে মুসলিম বিশ্বের মধ্যে বিভেদের লক্ষণ হিসেবে উল্লেখ করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের আপত্তির কারণে শেষ মুহূর্তে সম্মেলনে যোগ না দেয়ার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। 

এ সম্পর্কিত আরও খবর