ভারতের প্রথম প্রতিরক্ষাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত

ভারত, আন্তর্জাতিক

Shadrul Abedin | 2023-08-10 01:52:18

ভারতের প্রথম প্রতিরক্ষাবাহিনীর প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ) হিসেবে নিয়োগ পেয়েছেন জেনারেল বিপিন রাওয়াত। গত সোমবার (৩০ ডিসেম্বর) বর্তমান সেনাপ্রধানকে প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে গত ২৪ ডিসেম্বর তিন সশস্ত্র বাহিনীর কাজে সমন্বয়ের লক্ষ্যে এই পদ সৃষ্টির ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন থেকেই জল্পনা ছিল সেনা প্রধান বিপিন রাওয়াতই দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান নিয়োগ পেতে যাচ্ছেন। অবশেষে সেই জল্পনাই সত্যি হলো।

প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদের দায়িত্ব ও ক্ষমতা স্থির করতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। এই পদে কার্যকালের মেয়াদ ৬৫ বছর।

দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, বিপিন রাওয়াত এই পদে থাকাকালীন নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করতে পারবেন। সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধানরা তাকে কাজের ব্যাপারে রিপোর্ট করবেন। এরইমধ্যে চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান পদে কাজ করেছেন তিনি। নতুন পদে নিয়োগ পাওয়ায় সশস্ত্র বাহিনীর সম্প্রসারণ, প্রশিক্ষণ ও অস্ত্র সম্পর্কিত নানা বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি।

১৯৯৯ কার্গিল যুদ্ধের পরেই বাহিনীর দেখাশোনার জন্য প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদে নিয়োগের সুপারিশ করা হয়। সেবার ভারতে ঢুকে পড়েছিল পাকিস্তানি সেনারা, তারপরেই নিরাপত্তার ঘাটতি চিহ্নিত করতে একটি কমিটি গঠন করা হয় এবং কার্গিলের গুরুত্বপূর্ণ জায়গাগুলো চিহ্নিত করতে বলা হয়। ওই সুপারিশের পর এবারের স্বাধীনতা দিবসের ভাষণে প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ সম্পর্কিত আরও খবর