মালাকোটায় আটকে পড়াদের উদ্ধারে নেমেছে নৌবাহিনী

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 13:39:13

ভয়াবহ দাবানলে ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের মালাকোটায় আটকে পড়াদের উদ্ধারে অভিযানে নেমেছে অস্ট্রেলিয়ার নৌ-বাহিনী। স্থানীয় বাসিন্দা ও পর্যটকসহ প্রায় চার হাজার মানুষকে উদ্ধারে এ অভিযান চলছে।

শুক্রবার (৩ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

এখন পর্যন্ত ৮০০ জনকে উদ্ধার করা হয়েছে বলে খবরে জানানো হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আটকে পড়াদের মধ্যে নারী, শিশু, বৃদ্ধ ও অসুস্থদেরকে প্রথমে উদ্ধার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানায়, ছুটি কাটাতে গিয়ে পর্যটকরা আটকা পড়েন। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকালে ভিক্টোরিয়ার ওই অঞ্চলের দাবানল আরও ভয়াবহ হয়ে ওঠে। তবে স্থানীয় জনগণ ও পর্যটকরা বুঝতে না পেরে সমুদ্রের পাড়ে চলে যায়। কিন্তু ওই দিকেই দাবানল পরিস্থিতি ভয়ঙ্কর রূপ ধারণ করে।

দু’মাসেরও বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। প্রতিদিন নতুন নতুন এলাকায় আগুন ছড়িয়ে পড়ছে। অস্ট্রেলিয়ার জঙ্গলে গ্রীষ্মকালে তাপদাহের কারণে দাবানল দেখা যায়। স্থানীয়রা একে বলে থাকে বুশফায়ার। এ বছর নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের দাবানল মারাত্মক আকার ধারণ করেছে। এই বছরের দাবানলে এখন পর্যন্ত অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এছাড়া পুড়ে গেছে বারশ'র মত ঘর-বাড়ি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ইনডিপেন্ডেন্ট বৃহস্পতিবার (২ জানুয়ারি) তাদের এক প্রতিবেদনে জানায়, দাবানলে এখন পর্যন্ত বিভিন্ন প্রজাতির প্রায় ৫০ কোটি প্রাণী প্রাণ হারিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর