দাবানলে ফের অস্ট্রেলিয়ায় জরুরি অবস্থা জারি

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 19:55:40

কয়েকদফা বৃষ্টির পরেও থামছে না অস্ট্রেলিয়ার দাবানল। দাবানলের পরিমাণ কিছুটা কমলেও আবার অস্বাভাবিক ভাবে বেড়েছে দাবানলের পরিমাণ।

দাবানলের ফলে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। শুক্রবার (৩১ জানুয়ারি) ক্যানবেরা রাজ্য কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়।

রাজ্য কর্মকর্তারা জানান, সর্বশেষ দুই দশকের মধ্যে এটি এই অঞ্চলের সবচেয়ে বড় অগ্নিকাণ্ড। এছাড়া যে কোনো সময় ক্যানবেরার বাসিন্দাদের সরিয়ে নিতে সজাগ থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার ক্যানবেরার চিফ মিনিস্টার অ্যান্ড্রু বার সাংবাদিকদের বলেন, ২০০৩ সালের পর এই দাবানল সবচেয়ে ভয়াবহ রূপ নিয়েছে।

অ্যান্ড্রু বার সতর্ক করে বলেন, অধিক তাপমাত্রা ও প্রবল বাতাসের কারণে দাবানলটি ছড়িয়ে যেতে পারে ও নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। এই অঞ্চলের সবচেয়ে বড় আগুনটি ক্যানেবেরার পার্লামেন্ট ভবন থেকে মাত্র ২০ মিনিট দূরে টুগেরানং জেলায় জ্বলছে বলে জানান তিনি।

সিডনি ও মেলবোর্নের মধ্যবর্তী এই অঞ্চলে প্রায় চার লাখ বাসিন্দা বসবাস করে।

এর আগে ২০০৩ সালের দাবানলে ক্যানবেরায় মারা যায় চারজন। এছাড়া আহত হয় প্রায় ৫০০ জন। আর ওই সময়ের মত আবহাওয়া এখন রয়েছে বলে সতর্ক করেছে রাজ্য কর্তৃপক্ষ।

সর্বশেষ কয়েক সপ্তাহ ধরে ক্যানেবেরা শহরের নিকটে আগুন জ্বলছে। যার ফলে ২৩ জানুয়ারি ক্যানেবেরা বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়। এছাড়া দাবানলে ক্যানবেরার দক্ষিণে প্রায় সাড়ে আঠার হাজার হেক্টর বনভূমি পুড়ে গেছে।

প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বর থেকে দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। দাবানলে এখন পর্যন্ত দেশটিতে ৩৩ জন মারা গেছে। পুড়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি। এছাড়া আরও ১১ মিলিয়ন হেক্টর বনভূমি পুড়ে গেছে। এদিকে দাবানলে একশ কোটির বেশি প্রাণী মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর