তিনমাস ঋণের কিস্তি নেবে না ভারতের ব্যাংকগুলো

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 05:42:22

আগামী তিন মাসের জন্য বিভিন্ন ঋণের ক্ষেত্রে মোরাটোরিয়াম ঘোষণা করেছে ভারতের রিজার্ভ ব্যাংক।

শুক্রবার (২৭ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, এর ফলে কোনও ব্যাক্তির ঋণের ইএমআই পেমেন্টের জন্য ব্যাংক আগামী তিন মাস কোনও টাকা কাটবে না। আবার ঋণের ইএমআই কাটা শুরু হবে তিন মাস পর।

রিজার্ভ ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, সব বাণিজ্যিক ব্যাংক (গ্রামীণ ব্যাংক, এইচবি সহ) কো অপারেটিভ ব্যাংক, সর্বভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এবং এনবিএফসি-কে ( হাউসিং ফিনান্স কোম্পানি এবং মাইক্রো ফিনান্স সংস্থাসহ) অনুমতি দেওয়া হচ্ছে ১ মার্চ থেকে বকেয়া বিভিন্ন ধরনের ঋণের অর্থ পরিশোধের ক্ষেত্রে মাসিক কিস্তিতে আগামী তিন মাসের মোরাটোরিয়াম।

এর ফলে ঋণের টাকা শোধ করার ক্ষেত্রে নির্দেশিত সময়কে আগামী তিন মাসের জন্য স্থগিত করে ‘রি-সিডিউল’ করা হবে। ‌

আশা করা হচ্ছে, সমস্ত ঋণদাতা প্রতিষ্ঠান এই নির্দেশ মতো ঋণ পরিশোধের ব্যাপারে মোরাটরিয়াম-এর ব্যবস্থা করবে। এই মোরাটোরিয়াম এর ফলে ব্যক্তিগত বিভিন্ন ধরনের ঋণের মাসিক কিস্তি পেমেন্ট করার জন্য ব্যাংক বা সমগোত্রীয় প্রতিষ্ঠান টাকা কাটবে না আগামী তিন মাস। এই মোরাটোরিয়ামের সময়কাল অতিক্রান্ত হলে তারপরেই আবার ওই দিনের জন্য ইএমআই বাবদ টাকা কাটা শুরু হবে।

দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, এই মোরাটোরিয়াম বা স্থগিতের ব্যবস্থা করা হলো বিশেষত সেইসব ঋণগ্রহীতার কথা মাথায় রেখে যারা করোনো ভাইরাস মহামারির কারণে আর্থিক সংকটে পড়েছেন।

প্রসঙ্গত রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে মোরাটোরিয়ামের সিদ্ধান্ত নেওয়া হয়েছে‌ তবে এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে এই বিষয়ে দেশের কেন্দ্রীয় ব্যাংকের কাছে এ মোরাটোরিয়ামের আর্জি জানানো হয়েছিল, যাতে আগামী কয়েক মাস ঋণ পরিশোধের ইএমআই, সুদ ইত্যাদির ক্ষেত্রেও সুবিধা দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর