আক্রান্ত দেশে করোনার ভ্যাকসিন পরীক্ষা করবে চীন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 09:28:00

চীনের বাইরে যেসব দেশগুলো করোনার বিরুদ্ধে লড়াই করছে এবার সেসব দেশেও করোনার ভ্যাকসিনের পরীক্ষা করাতে চায় চীনা বিজ্ঞানীরা। চীন আশাবাদী, সামরিক বিজ্ঞানীদের তৈরি এ ভ্যাকসিন বৃহৎ পরিসরে পরীক্ষা করলে দ্রুত ভালো ফল পাওয়া যাবে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) চীনের স্থানীয় সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, সামরিক বিজ্ঞানীরা একটি ভ্যাকসিন নিয়ে কাজ করছেন। প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল এ মাসের শেষে ঘোষণা করা হবে।

চীনের শ্বাসযন্ত্রের রোগের স্টেট কি ল্যাবরেটরির ভাইরোলজিস্ট চেন লিং বলেন, আমাদের প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল টেস্ট শেষ হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের টেস্টে কয়েক হাজার মানুষের মধ্যে পরীক্ষা চালাতে হবে। এজন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোতে এ পরীক্ষা চালালে দ্রুত এবং সঠিক ফলাফল তৈরি করতে সহায়তা করবে।

তিনি আরও বলেন, চীন দ্রুত ভাইরাসটির মোকাবিলা করেছে। এখন আমাদের দেশে পরীক্ষা করানোর জন্য এত বেশি সংখ্যক মানুষ আক্রান্তও নেই।

দেশটির একাডেমি অফ মিলিটারি মেডিকেল সায়েন্সের শীর্ষস্থানীয় এপিডেমিওলজিস্ট এবং ভাইরোলজিস্ট চেন ওয়ে বলেছেন, প্রাথমিক ফলাফল যদি ভ্যাকসিনটি নিরাপদ প্রমাণিত হয় তবে চীন বিদেশে এর কার্যকারিতার পরীক্ষা করবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে অনেক দেশের গবেষকরা আমাদের সঙ্গে কাজের আগ্রহ প্রকাশ করেছেন। রিকম্বিন্যান্ট ভ্যাকসিনটি মূলত রোগ-প্রতিরোধের ক্ষমতা বাড়াতে দেহের মধ্যে রোগজীবাণুগুলোর জিনগত উপাদানকে প্রবর্তন করার জন্য ক্ষতি করে না এমন ভাইরাস বা জীবাণু ব্যবহার করে।

তবে তিনি দেশগুলোর নাম প্রকাশ করেনি।

আরও পড়ুন- নীল আকাশ বলে দিচ্ছে, ভারত কতটা দূষণমুক্ত

পৃথিবীর যেসব অঞ্চল এখনো করোনামুক্ত

ক্ষমতার অন্দরমহলে করোনার আধিপত্য!

ক্লোরোকুইন ওষুধে কি করোনা নিরাময় সম্ভব?

বন্যপ্রাণীর অবাধ বাণিজ্য, ভয়াবহ মহামারির দ্বারপ্রান্তে বিশ্ব

এ সম্পর্কিত আরও খবর