ক্ষমতার অন্দরমহলে করোনার আধিপত্য!

  করোনা ভাইরাস


ফাতিমা তুজ জোহরা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস— যা জানে না সীমানা, যেখানে চর্চা নেই কোনো বিধি-নিষেধের। বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের বিচরণ কোথায় নেই? প্রাণঘাতী এ ভাইরাসের কবলে হার মেনেছে অগাধ ক্ষমতা আর সম্ভ্রম।

সম্প্রতি ইরানের পার্লেমেন্টের প্রায় ৮ শতাংশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। এ ভাইরাসের কবলে বিশ্বে মারা গেছেন রাজনৈতিক-ধর্মীয় ব্যক্তিত্ব থেকে শুরু করে প্রাক্তন কর্মকর্তারা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও করোনাভাইরাসে আক্রান্ত কিনা সেটা দেখার জন্য টেস্ট করেছিলেন। এর পেছনের গল্পটা আবার অন্যরকম ছিল। ডোনাল্ড ট্রাম্প ব্রাজিলের প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারির সঙ্গে করমর্দনের কিছুদিন পরেই ওই সেক্রেটারির করোনায় আক্রান্ত হওয়ার খবর আসে। এর প্রেক্ষিতেই ট্রাম্প সময় ক্ষেপণ না করে নিজের করোনা টেস্ট সেরে ফেলেন। কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী'র করোনা টেস্ট পজিটিভ আসায় ১৪ দিনের জন্য সেলফ আইসোলেশনে চলে গিয়েছেন।

এখন প্রশ্ন আসে এভাবে কতজন ব্যক্তি নিজেদের মধ্যে এ ভাইরাসের বিস্তৃতি ঘটিয়েছে। যেটাকে বলে কমিউনিটি ট্রান্সমিশন। বৈশ্বিক ক্ষমতার বিশাল অন্দরমহলে অতিকায় ক্ষুদ্র এ ভাইরাসের প্রবেশ কি নিয়ম মেনেই হয়েছিল? নাকি মৃত্যুর কাছে সব কিছু উপেক্ষিত এ বার্তা নিয়ে এসেছে করোনাভাইরাস।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন যেসব রাজনৈতিক ব্যক্তিবর্গ

ইরানের স্বাস্থ্য প্রতিমন্ত্রী

ইরানের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ইরাজ হারিরজি করোনাভাইরাসে আক্রান্ত হন ২৫ ফেব্রুয়ারি। আক্রান্ত হওয়ার পর এক ভিডিও বার্তায় তিনি বলেন, আমি করোনাভাইরাসে আক্রান্ত। গতকাল রাতে আমার শরীরে জ্বর আসে। তারপর প্রাথমিক পরীক্ষায় আমার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকে আমি নিজেকে আলাদা করে রেখেছি।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন করোনাভাইরাসে আক্রান্ত হন ২১ মার্চ। পিটার ডাটন জানান, তিনি গায়ে তাপমাত্রা ও গলাব্যথা নিয়ে ঘুম থেকে ওঠেন। সঙ্গে সঙ্গেই তিনি কুইন্সল্যান্ডের স্থানীয় স্বাস্থ্য বিভাগের সঙ্গে যোগাযোগ করেন। তিনি এখন হাসপাতালে ভর্তি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি ২১ মার্চ করোনায় আক্রান্ত হন। যুক্তরাজ্যে এক অনুষ্ঠানের পর ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি খানিকটা অসুস্থ বোধ করেন। এরপর থেকেই ট্রুডো ও তার স্ত্রী স্বেচ্ছা আইসোলেশনে আছেন। তবে ট্রুডোর শরীরে করোনার লক্ষণ দেখা যায়নি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন

গত ২৭ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। আক্রান্তের পর এক টুইটে তিনি লেখেন, গত ২৪ ঘণ্টায় আমার শরীরে মৃদু উপসর্গ দেখা গেছে। কোভিড-১৯ টেস্ট পজেটিভ এসেছে। আমি নিজেকে আইসোলেশনে রেখেছি। তবে সরকারি কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচালনা করব। যেহেতু এ ভাইরাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধ করতে হবে।

ব্রিটেনের প্রিন্স চার্লস

ব্রিটেনের প্রিন্স চার্লস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৫ মার্চ। আক্রান্তের পর এক বিবৃতিতে বলা হয়, প্রিন্স চার্লসের দেহে করোর মৃদু লক্ষণ দেখা দিয়েছে। এছাড়া তার শারীরিক অবস্থা ভালো। তিনি ও তার স্ত্রী বর্তমানে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে সেল্ফ আইসোলেশনে আছেন।গত কয়েক দিন ধরে তারা বাড়িতে বসেই সব কাজ করছেন।

ইরানের ভাইস প্রেসিডেন্ট

ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার করনায় আক্রান্ত হন ২৮ ফেব্রুয়ারি। তার পরেই ইরানের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ইরাজ হারিরজি করোনাভাইরাসে আক্রান্ত হন।

ইইউ'র কমিশনের প্রধান মাইকেল বার্নিয়ার

ইউরপীয় ইউনিয়ন (ইইউ) কমিশনের প্রধান আলোচক মাইকেল বার্নিয়ার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ মার্চ। এরপর এক ভিডিও বার্তায় তিনি বলেন, কোভিড-১৯ টেস্টে আমি পজিটিভ হয়েছি। বর্তমানে আমি সুস্থ আছি। চিকিৎসকদের নির্দেশনা আমি মেনে চলব। ইতিমধ্যে যারা আক্রান্ত হয়েছে ও আইসোলশনে রয়েছে সবাই একত্রিত হয়েছে রোগটির বিরুদ্ধে লড়ে যাব।

মোনাকোর রাজ্যমন্ত্রী

মোনাকোর রাজ্যমন্ত্রী সার্জ টেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ মার্চ। এক বিবৃতিতে বলা হয়, গত কয়েকদিন ধরেই সার্জ টেলের শারীরিক গতিবিধি নিয়ন্ত্রণ করা হচ্ছে। পরীক্ষার রিপোর্টে তার দেহে করোনার সংক্রমণ ধরা পড়ে। তবে তিনি ভালো আছেন। ঘরে আইসোলেশনে আছেন।

স্পেনের প্রধানমন্ত্রীর স্ত্রী

স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেসের স্ত্রী বেগোনা গোমেজ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ মার্চ। এক বিবৃতিতে স্পেন সরকার জানিয়েছে, বেগোনা গোমেজ কোভিড-১৯ শনাক্তে পরীক্ষা করিয়েছেন। তার টেস্টে সংক্রমণ ধরা পড়েছে। পেদ্রো সানচেজ ও তার স্ত্রী গোমেজ মাদ্রিদের সরকারি বাসভবনে রয়েছেন। তারা দুইজনেই ভালো আছেন। গোমেজ চিকিৎসকের পরামর্শ অনুসরণ করে চলছেন।

ইরানের সাবেক রাষ্ট্রদূতের মৃ্ত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের কূটনীতিক ও সিরিয়ায় নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত হোসেইন শাইখলইসলাম মারা গেছেন ৫ মার্চ। এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির শীর্ষ উপদেষ্টা মোহাম্মদ মীর মোহাম্মদী (৭০) মারা যান। তার আগে ইরানের সংসদ সদস্য মোহাম্মদ আলী রামাজানি দাস্তাক করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিশ্বের ক্ষমতাধর রাজনৈতিক ব্যক্তির আক্রান্ত ও মৃতের সংখ্যা। এর বাইরেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউক্রেন, পোল্যান্ড, ফিলিপাইন, নরওয়ে, ইতালি, জার্মানি, ফ্রান্সসহ বিশ্বের অনেক দেশের রাজনৈতিক ব্যক্তিবর্গ আক্রান্ত হয়েছেন মরণঘাতী করোনাভাইরাসে।

সূত্র: ফরেন পলিসি

   

ছত্তিশগড়ে শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯



ziaulziaa
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের নিরপত্তা বাহিনীর যৌথ অভিযানে মঙ্গলবার (১৬ এপ্রিল) ২৯ জন মাওবাদী নিহত হয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

নিহতদের মধ্যে শঙ্কর রাও নামের একজন প্রবীণ নেতাও রয়েছেন, যার মাথায় মূল্য হিসাবে ২৫ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হয়েছিল বলে জানা গেছে।

মঙ্গলবার বিকালে ছত্তিশগড়ের কাঙ্কের জেলায় জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের এক যৌথ অভিযানে ওই মাওবাদীরা নিহত হন। তাদের কাছ থেকে একে-৪৭ ও ইনসাস রাইফেলসহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে।

ছত্তিশগড়ের বিনাগুন্ডা গ্রামের কাছে বনে উভয় পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে নিরাপত্তা বহিনীর তিন সদস্য আহত হয়েছেন।

আহত তিনজনের মধ্যে দুজন বিএসএফের সদস্য। তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে। তিনজনই স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

উল্লেখ্য, গত মাসে এই জেলায় আরেকটি অভিযানে হয়েছিল একজন মাওবাদী এবং একজন পুলিশ নিহত হয়েছিল।

  করোনা ভাইরাস

;

মেলোনিকে ‘হৃদয়ে নব্য-নাৎসি’ বলায় ঐতিহাসিকের বিরুদ্ধে মামলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একজন ঐতিহাসিকের বিরুদ্ধে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির করা মানহানির মামলা মঙ্গলবার (১৬ এপ্রিল) গ্রহণ করেছেন দেশটির একটি আদালত।

এনডিটিভি জানিয়েছে ওই ঐতিহাসিকের বিরুদ্ধে অভিযোগ হলো, তিনি মেলোনিকে ‘হৃদয়ে নব্য-নাৎসি’ বলে মন্তব্য করেছেন।

ইতালির ব্রাদার্স পার্টির নেতা মেলোনি ঐতিহাসিক নির্বাচনে জয়ের পর দায়িত্ব নেওয়ার ছয় মাস আগে ৮১ বছর বয়সি ওই ঐতিহাসিক তথা বামপন্থী নেতা লুসিয়ানো ক্যানফোরা দক্ষিণ ইতালির বারিতে একটি স্কুল বিতর্কের সময় ওই মন্তব্য করেছিলেন।

মেলোনি দায়ের করা মানহানি মামলার শুনানি আগামী ৭ অক্টোবর শুরু হবে বলে জানা গেছে।

মেলোনি এর আগে গত বছর সাংবাদিক রবার্তো সাভিয়ানোর বিরুদ্ধে অভিবাসীদের বিরুদ্ধে তার অবস্থানের সমালোচনা করায় মামলা করেছিলেন। ওই মামলায় রবার্তোকে এক হাজার ইউরো জরিমানা করেছিল ইতালির একটি আদালত।

২০২৩৪ সালের জুলাইয়ে ইতালিতে একটি পারফরম্যান্সের সময় তাকে বর্ণবাদী এবং ফ্যাসিস্ট বলে অভিহিত করায় ব্রিটিশ রক ব্যান্ড প্লেসবোর ফ্রন্টম্যানের বিরুদ্ধে একটি মামলাও করেছিলেন তিনি।

  করোনা ভাইরাস

;

জার্মানির লাইপজিগ চিড়িয়াখানা থেকে বিরল সিংহ-লেজযুক্ত ম্যাকাক চুরি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জার্মানির লাইপজিগ চিড়িয়াখানা থেকে একটি বিরল সিংহ-লেজযুক্ত ম্যাকাক চুরি হয়েছে। গত ৩০ মার্চ (শনিবার) মধ্য রাতে জার্মান রাজ্যের স্যাক্সনি অঞ্চলের চিড়িয়াখানায় রুমা নামে মহিলা ম্যাকাকটি তার খাঁচা থেকে চুরি করা হয়।

এ ঘটনায় জার্মানির পুলিশ তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম স্কাই নিউজ।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, চুরির পেছনে কী উদ্দেশ্য রয়েছে তা আমরা জানি না, তবে আমরা প্রাণীটির স্বাস্থ্যের বিষয়ে অত্যন্ত উদ্বিগ্ন।
এর সঠিক যত্নের জন্য বিশেষজ্ঞের জ্ঞান প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়, আমরা খুব আশা করি যে প্রাণীটিকে অক্ষত অবস্থায় সুরক্ষিত করা হবে বা ফিরিয়ে দেওয়া হবে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, শনি থেকে রোববার রাতে অজানা ব্যক্তিরা লাইপজিগ চিড়িয়াখানার মাঠে প্রবেশ করে জোর করে বানরের ঘেরটি খুলে দেয়। পরে একটি মহিলা সিংহ-লেজযুক্ত ম্যাকাক চুরি করে এবং প্রাঙ্গণ থেকে পালিয়ে যায়।

এ ঘটনায় পুলিশ জায়গাটিকে সুরক্ষিত করেছে এবং হারানো প্রাণীটিকে খোঁজার চেষ্টা করছে। কর্মকর্তা বা প্রত্যক্ষদর্শী যাদের কাছে এমন কোনো তথ্য আছে তাদের যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

সিংহ-লেজযুক্ত ম্যাকাক হল ওল্ড ওয়ার্ল্ড বানরের একটি প্রজাতি, যা ভারতের পশ্চিমঘাট পর্বতশ্রেণীর বনাঞ্চলে বসবাস করে।

প্রাইমেটরা এটিকে সহজেই চিনতে পারে। এর আকর্ষণীয় ধূসর বা সিলভার চুল তাদের মুখকে ঘিরে থাকে এবং তাদের লেজের ডগায় সিংহের মতো, কালো লেজের টুফ্ট।

মাত্র কয়েক হাজার সিংহ-লেজযুক্ত ম্যাকাক রয়েছে বলে মনে করা হয়। আন্তর্জাতিক ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (IUCN) এ প্রাণীকে
বিপন্ন বলে মনে করে।

  করোনা ভাইরাস

;

মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে দিতেই ইসরায়েলের প্রোপাগান্ডা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের সঙ্গে প্রতিরক্ষা জোটে অংশ নিয়েছিল সৌদি আরব ও জর্ডান দাবি করেছে তেল আবিবভিত্তিক সংবাদমাধ্যম কেএএন নিউজ। তবে, এই দাবি অস্বীকার করেছে দেশ দুটি। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে দিতেই ইচ্ছে করেই সৌদি-জর্ডানের নাম জড়িয়েছে ইসরায়েল।

সৌদি সরকারের ঘনিষ্ঠ সূত্রের বরাতে মঙ্গলবার (১৬ এপ্রিল) দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদপত্র আল-আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ইরানের হামলা ঠেকানোর সঙ্গে সৌদি আরব জড়িত নয়। একই দাবি করেছে জর্ডানও।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সংবাদ মাধ্যমে সৌদি আরবের সরকারি একটি ওয়েবসাইটের বরাত দিয়ে একদিন আগে প্রকাশিত খবরে বলা হয়, ইরানের আক্রমণ থেকে ইসরায়েলকে রক্ষা করার জন্য প্রতিরক্ষা জোটে অংশ নিয়েছে সৌদি আরব। কিন্তু সৌদি আরবের রাষ্ট্রীয় সূত্রগুলো এই তথ্য অস্বীকার করেছে।

এর আগে, ওই ওয়েবসাইটে বলা হয়, ইরানের ছোড়া ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সৌদি আরব নিজেদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহারের পাশাপাশি ইসরায়েল, যুক্তরাষ্ট্র, জর্ডান, যুক্তরাজ্য ও ফ্রান্সের সমন্বয়ে গঠিত সামরিক জোটকে সহযোগিতা করেছে।

সহযোগিতার নেপথ্যে কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব মনে করে, গাজায় সংঘাত শুরুর পর থেকে ইরান এই সংঘাতে ফায়দা তোলার পরিকল্পনা করছে এবং সম্প্রতি যে হামলা তেহরান পরিচালনা করেছে, তা সেই পরিকল্পনার অংশ।

সৌদির একাধিক সূত্র আল-আরাবিয়াকে জানিয়েছে, ইসরায়েলের বিরুদ্ধে ইরানের চালানো হামলা ঠেকাতে সৌদির অংশগ্রহণ সম্পর্কে যে ওয়েবসাইটের বরাত দিয়ে বিবৃতি প্রকাশ করা হয়েছে, আসলে সৌদি আরবের এমন কোনো সরকারি ওয়েবসাইটের অস্তিত্বই নেই।

এদিকে জর্ডান সহায়তা করেছে বলে ইসরায়েলি গণমাধ্যমে খুশির খবর প্রকাশ সম্পর্কে আম্মানের সামরিক বিশ্লেষক মাহমুদ রিদাসাদ বলেন, এটা ইসরায়েলের প্রোপাগান্ডা ছাড়া কিছু নয়।

উল্লেখ্য, গত ১৩ এপ্রিল ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। তার আগে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, মধ্যপ্রাচ্য আরেকটি যুদ্ধ সহ্য করার সক্ষমতা রাখে না। তাই এখানে উত্তেজনা প্রশমন করাই হবে সবার অগ্রাধিকার।

ইসলামাবাদ সফরের প্রাক্কালে মঙ্গলবার (১৬ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এদিকে, ফ্রান্স, জার্মানি, ব্রিটেনসহ ইসরায়েলের পশ্চিমা মিত্ররা সংযত থাকতে বললেও ইরানের হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেছেন ইসরায়েলের সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি।

আর ইরান বলছে, তাদের ওপর যেকোনো রকম হামলার ভয়াবহ জবাব দেওয়া হবে। দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাগেরি কানি বলেছেন, জবাব দেওয়া হবে কয়েক সেকেন্ডের মধ্যে। এক্ষেত্রে ইরান এমন অস্ত্র ব্যবহার করবে, যা আগে কখনো ব্যবহার হয়নি।

  করোনা ভাইরাস

;