ল্যাব পরীক্ষায় করোনা প্রতিরোধে কার্যকর ‘নিউমাজেন’

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 02:47:05

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে সক্ষম নিউমাজেন নামক এক ওষুধের ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করতে যাচ্ছে বিজ্ঞানীরা। ল্যাব পরীক্ষায় নিউমাজেন ওষুধটি ইতোমধ্যে কোভিড-১৯ প্রতিরোধে ইতিবাচক ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ইউনিভার্সিটি অব সেন্ট অ্যান্ড্রুজের স্পিন-আউট সংস্থা থেকে করোনার প্রতিষেধক হিসেবে নিউমাজেন ওষুধের ল্যাবরোটরি ভিত্তিক গবেষণা করেছে।

এই গবেষণায় সার্স-কোভ-২ ভাইরাসটির পরীক্ষাও অন্তর্ভুক্ত ছিল। সার্স-কোভ-২ ভাইরাসটির কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯। এ গবেষণাটি কোভিড-১৯ এর চিকিৎসা ও সংক্রমণ রোধ সম্পর্কিত ছিল।

নিউমাজেন তৈরিতে অ্যান্টি-ভাইরাল ড্রাগ নিউমিফিল এবং কার্বোহাইড্রেট বাইন্ডিং মডিউল (এমসিবিএম) ব্যবহার করা হয়েছে। যা ফুসফুসের কোষে সারস-কোভি-২ ভাইরাসকে প্রবেশে বাধা দেয়।

ইংল্যান্ডের পাবলিক হেলথ এবং ইউনিভার্সিটি অফ গ্লাসগো সেন্টার ফর ভাইরাস রিসার্চ থেকে গবেষণায় দেখা গেছে, নিউমাজেন করোনাভাইরাসের সংক্রমণ হ্রাস করে। এমসিবিএমগুলো সারস-কোভি-২ ভাইরাসকে হ্রাস করতে দেখা গেছে। সংক্রমণ প্রতিরোধ ও চিকিত্সা উভয়ই ক্ষেত্রেই এ ফল পাওয়া যায়।

নিউমজেনের প্রধান নির্বাহী ডগলাস থমসন বলেছেন, তিনটি গবেষণার ইতিবাচক ফলাফল থেকে দেখা গেছে, সংক্রমণ প্রতিরোধ ও চিকিৎসায় নিউমজেন ওষুধের সম্ভাবনা রয়েছে।

আমাদের লক্ষ্য এখন কোভিড-১৯ এর প্রতিরোধ ও চিকিৎসার জন্য দ্রুত ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করা। ইতোমধ্যে নিউমাজেন ওষুধে ব্যবহৃত অ্যান্টি-ভাইরাল ড্রাগ নিউমিফিল ফ্লু— শ্বাসযন্ত্রের সিনিয়েন্সিয়াল ভাইরাসের প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়েছে। এখন করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর হবে বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন: করোনা চিকিৎসায় রেমডেসিভির কার্যকারিতা প্রমাণিত: ড. ফাউসি

করোনার চিকিৎসায় কাজ করছে রেমডেসিভির

অক্সফোর্ডে ভ্যাকসিন তৈরিতে আরও অগ্রগতি

প্রকৃতির বিরুদ্ধাচরণ, আসতে পারে মহাবিপর্যয়

কমেছে দূষণ, সেরে উঠছে ওজন স্তরের ক্ষত

অক্সফোর্ড সফল হলে ভ্যাকসিন তৈরি করবে ভারতও

প্রতিষেধক আবিষ্কার হয়ে গেল, এরপর! কীভাবে পাব সবাই?

এ সম্পর্কিত আরও খবর