অক্সফোর্ড সফল হলে ভ্যাকসিন তৈরি করবে ভারতও

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিনের পরীক্ষা সফল হলে ভারতও ভ্যাকসিন উৎপাদন করবে। ভারতের সেরাম ইনস্টিটিউট ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা ঘোষণা করল।   

সোমবার (২৭ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, আগামী দুই-তিন সপ্তাহের মধ্যেই উৎপাদনের কাজ শুরু হয়ে যাবে। 

প্রতিবেদনে বলা হয়, ভারতেই তৈরি হবে করোনার ভ্যাকসিন। মানব শরীরে ভ্যাকসিনের সফল প্রয়োগের পর তারা অক্টোবরেই মধ্যে বাজারে আনবে। আর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে পুণের এই কোম্পানি। বিশ্বের সাতটি সংস্থা এই ভ্যাকসিন উৎপাদন করবে। সেগুলোর মধ্যে এখন ভারতের সেরাম ইনস্টিটিউটেরও নাম এলো।

অতীতেও ম্যালেরিয়ার ভ্যাকসিন প্রকল্পে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করার নজির রয়েছে সেরাম ইনস্টিটিউটের।

সেরাম ইনস্টিটিউটের এসআইআই আদর পুনাওয়ালা জানিয়েছেন, ইনস্টিটিউটের দল অক্সফোর্ডের ড. হিলের সঙ্গে কাজ করছে। আগামী ২-৩ সপ্তাহের মধ্যেই ভ্যাকসিন উৎপাদন শুরু হবে। প্রথম ছয় মাসে ৫০ লাখ উৎপাদনের লক্ষ্য। পরে প্রতিমাসে ১ কোটি করে উৎপাদন বাড়ানো যেতে পারে।

কোভিড-১৯ ভ্যাকসিন সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যেই বাজারে আনার পরিকল্পনা করছে। তবে অবশ্যই সফল পরীক্ষার পর। ভারতের এই ভ্যাকসিনের পরীক্ষা পরবর্তী ২-৩ সপ্তাহের মধ্যে শুরু হতে পারে। ইংল্যান্ডে সেপ্টেম্বর-অক্টোবর মাসে ক্লিনিক্যাল ট্রায়ালের সাফল্যের অনুমানের ভিত্তিতে সেরাম ইনস্টিটিউট উৎপাদন শুরু করবে।

আরও পড়ুন- করোনার চিকিৎসায় চার ওষুধ নিয়ে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার প্রতিষেধক আবিষ্কার কতদূর?

৫ মাস চলছে, করোনাভাইরাস সম্পর্কে যা জানাল বিজ্ঞানীরা

ফাইজার-বায়োএনটেক’র চুক্তি, এপ্রিলেই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল

রেমডেসিভির ওষুধে দ্রুত সুস্থ হচ্ছেন করোনা রোগী

সেপ্টেম্বরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন

ভেন্টিলেটর ছাড়াই সহজ পদ্ধতিতে করোনা রোগীর চিকিৎসা

প্রতিষেধক আবিষ্কার হয়ে গেল, এরপর! কীভাবে পাব সবাই?

 

আপনার মতামত লিখুন :