অস্ট্রেলিয়ার ডজন খানেক সংবাদপত্র বন্ধের সিদ্ধান্ত রুপার্ট মুরডকের

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:53:31

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে ব্যবসায়িক অস্থিরতায় অস্ট্রেলিয়ার ডজনখানেক স্থানীয় পত্রিকা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের অন্যতম সংবাদ মুঘল রুপার্ট মুরডক নিউজ করপোরেশন। এছাড়া নিউজ করপোরেশনটি সংবাদ কর্মী ছাঁটাই ও প্রিন্ট ভার্সন বন্ধ করে দিবে বলেও ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার (২৮ মে) নিউজ করপোরেশন থেকে এই ঘোষণা দেওয়া হয়। যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।

এক বিবৃতিতে নিউজ করপোরেশনের অস্ট্রেলিয়ার নির্বাহী মাইকেল মিলার জানান, কোভিড-১৯ ভাইরাসটি আঞ্চলিক সম্প্রদায় ও সংবাদপত্রের প্রিন্ট ভার্সন প্রকাশকে ব্যাপকভাবে প্রভাবিত করছে। আঞ্চলিকভাবে ব্যবসা করার ক্ষেত্রে অনেক পরিবর্তন আনতে হবে। আর এই উদ্যোগগুলো তাৎপর্যপূর্ণময় হবে।

বিবৃতিতে আরও জানানো হয়, নতুন এই সিদ্ধান্তের ফলে অনেকের কাজের ভূমিকা পরিবর্তিত হবে। তবে এর ফলে সংবাদকর্মীদের প্রত্যাহার বা ছাঁটাই নিয়ে কোনো কিছু জানানো হয়নি।

মাইকেল মিলার বলেন, এই মহামারির মধ্যে আমাদের সংস্থার অনলাইন প্রকাশনাগুলোর পাঠক ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। কিন্তু আমাদের মোট আয়ের বেশিরভাগ প্রিন্ট ভার্সনের বিজ্ঞাপনের ওপর করে। মহামারি পরিস্থিতিকে অস্থিতিশীল করে তুলেছে।’

এ বিষয়ে রুপার্ট মুরডক নিউজ করপোরেশনের অন্যতম প্রতিপক্ষ নাইন এন্টারটেইনমেন্টের সিডনি মর্নিং হেরাল্ড তাদের প্রতিবেদনে জানায়, নতুন এই সিদ্ধান্তে প্রিন্ট ভার্সনের প্রায় শ'খানেক মুদ্রণ বন্ধ হয়ে যাবে এবং শত শত লোক চাকরি হারাবে। তবে এ বিষয়ে রুপার্ট মুরডক নিউজ কর্পোরেশনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি।

এদিকে কোভিড-১৯ ভাইরাসের ফলে বিশ্বব্যাপী মন্দার মুখে রয়েছে। বিজ্ঞাপন কমে যাওয়ায় অবস্থা আরও খারাপের দিকে ধাবিত হচ্ছে। অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় সংবাদ মাধ্যমগুলো সংবাদকর্মী ছাঁটাই ও লে-অফ করতে বাধ্য হচ্ছে।

অস্ট্রেলিয়ান নিউজরুম ম্যাপিং প্রকল্পের সমীক্ষা অনুযায়ী, চলতি বছরের জানুয়ারির পর থেকে ১৫০টি সংবাদমাধ্যম তাদের পরিষেবা হ্রাস করেছে। এমনকি তারা অস্থায়ী বা স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর