হংকংয়ের ৩০ লাখ নাগরিককে যুক্তরাজ্যে বসবাসের সুযোগ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 17:22:51

হংকংয়ের প্রায় ৩০ লাখ নাগরিককে যুক্তরাজ্যে বসবাসের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এবং তাদেরকে শেষ পর্যন্ত নাগরিকত্বের জন্য আবেদন করতে দেওয়া হবে।

বিবিসির খবরে বলা হয়েছে, একটি নির্দিষ্ট সময় যুক্তরাজ্যে বসবাসের পর তাদেরকে নাগরিকত্ব লাভের সুযোগ দেওয়া হবে । চীনের বির্তকিত নতুন সুরক্ষা আইনের ফলে হংকংয়ের স্বাধীনতা লঙ্ঘন হচ্ছে উল্লেখ করে বরিস জনসন বলেছেন, যুক্তরাজ্যের সাবেক উপনিবেশটির বাসিন্দাদের যারা এই আইনের ফলে ক্ষতিগ্রস্ত তাদের জন্য এটি। যাতে তারা যুক্তরাজ্যে বসবাসের সুযোগ পায় ।

জানা গেছে, হংকংয়ের ৩ লাখ ৫০ হাজার নাগরিক যুক্তরাজ্যের পাসর্পোটধারী ও আরও ২৬ লাখ যোগ্য আবেদনকারীকে আগামী পাঁচ বছর ব্রিটেনে গিয়ে বসবাসের সুযোগ দেওয়া হবে। তারা এক বছর পর দেশটির নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে।

হংকংয়ে ব্রিটিশ পাসর্পোটধারী নাগরিকদের ১৯৮০ এর দশকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল তবে বর্তমানে এই অধিকারগুলি সীমাবদ্ধ রয়েছে এবং কেবলমাত্র ছয় মাসের জন্য তারা ভিসা-মুক্ত যুক্তরাজ্যে ভ্রমণের সুযোগ পান ।

যুক্তরাজ্য সরকারের পরিকল্পনার আওতায় সমস্ত ব্রিটিশ বিদেশের নাগরিক এবং তাদের নির্ভরশীলদের পাঁচ বছরের জন্য কাজ এবং অধ্যয়নের অধিকারসহ দেশটিতে থাকার অধিকার দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর