বিখ্যাতদের টুইটার অ্যাকাউন্ট হ্যাকড, কিশোর আটক

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 16:29:46

বিখ্যাত ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাকড করার অপরাধে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এক কিশোরকে আটক করেছে পুলিশ। ১৭ বছরের ওই কিশোরের নাম গ্রাহম ইভান ক্লার্ক।

শনিবার (১ আগস্ট) রাতে তাকে আটক করা হয় বলে জানিয়েছে ফ্লোরিডার পুলিশ। গত ১৫ জুলাই মার্কিন একাধিক হাই-প্রোফাইল ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাকড করে স্কামিং করে ওই কিশোর বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

ফ্লোরিডার হিলসবারো স্টেট অ্যাটর্নি অ্যান্ড্রু ওয়ারেন বলেন, আমেরিকা জুড়ে লোকজনকে ফাঁকি দেওয়ার জন্য এই কিশোরের বিরুদ্ধে ৩০টি অপরাধমূলক অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগগুলির মধ্যে জালিয়াতি এবং ব্যক্তিগত তথ্যের জালিয়াতি অন্তর্ভুক্ত রয়েছে।

টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা বিখ্যাত ব্যক্তিদের মধ্যে রয়েছেন- এলন মাস্ক, মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস, জো বাইডেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মার্কিন রিয়েলিটি শো তারকা কিম কার্দাশিয়ানের মতো হাই-প্রোফাইল অ্যাকাউন্টগুলি বিটকয়েন অনুদানের অনুরোধকে মিথ্যাভাবে টুইট করে।

অ্যান্ড্রু ওয়ারেন এক বিবৃতিতে বলেছেন, ক্রিপ্টোকারেন্সি হিসাবে, বিটকয়েন চুরি হয়ে গেলে পুনরুদ্ধার করা কঠিন।

ফ্লোরিডার নিরাপত্তা সংস্থা জানায়, প্রথমে হ্যাকাররা টুইটারের কর্মীদের কাছ থেকে তাদের ব্যবহৃত টুইটার সিস্টেম আইডি ও পাসওয়ার্ড হ্যাক করে উদ্ধার করে। এরপর সেখানে থেকে এই প্রভাবশালী ব্যক্তিদের আইডির পাসওয়ার্ড রিসেট করে সেখান থেকে টুইটগুলো করে। এই টুইটারে দেয়া টুইটের মাধ্যমে তারা ১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি সংগ্রহ করতে সক্ষম হয়।

এ ঘটনার পর নিরাপত্তা সংস্থাকে ধন্যবাদ জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর