পবিত্র কাবার সামনে একাকী মোনাজাতে মশগুল এক নারী

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:30:08

পবিত্র কাবা দেখা, কাবার তাওয়াফ করা ও হজপালন করা প্রত্যেক মুমিন-মুসলমানের স্বপ্ন। সবার জীবনে এই স্বপ্নপূরণ হয় না। তার পরও আশা থাকে। এবারও অন্তত বিশ্বের ত্রিশ লাখ মানুষের আশা ছিল হজপালনের। কিন্তু করোনা সবকিছু লণ্ডভণ্ড করে দিয়েছে।

তার পরও করোনাকালে অনুষ্ঠিত হজের আয়োজনে বিশ্ববাসী দেখেছে নতুন অনেক কিছু। আর পবিত্র হজে অংশ নেওয়াদের অর্জিত হয়েছে একেবারে ভিন্ন অভিজ্ঞতা।

বৈশ্বিক মহামারি করোনার সংক্রমণ ও বিস্তাররোধে অত্যন্ত সীমিত পরিসরে এ বছরের হজের আয়োজন করে সৌদি সরকার। তাই কাবার তাওয়াফ, মসজিদে হারামের জামাত এবং মাশায়েরে মুকাদ্দাসা তথা মিনা, মুজদালিফা এবং আরাফাসহ হজের জায়গাগুলোতে অন্য বছরগুলোর মতো বড় ধরনের জমায়েত পরিলক্ষিত হয়নি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে হজ চলাকালীন কিছু বিরল ও আশ্চর্যজনক ঘটনা ঘটেছে। যা সাধারণ পরিস্থিতিতে কল্পনা করা যায় না। এর একটি হলো, পবিত্র কাবার সামনে এক নারীর একাকী ইবাদতের দৃশ্য। ২৯ জুলাই দুপুরে তিনি যখন কাবা তাওয়াফ করছিলেন তখন আশপাশে আর কাউকে দেখা যায়নি। মোনাজাতের সময়ও দেখা মেলেনি অন্য কারো।

স্থানীয় সংবাদ মাধ্যমে এমন দৃশ্য নিয়ে প্রকাশিত প্রতিবেদনে কেউ কেউ দাবি করেছেন, পবিত্র কাবায় ইবাদত শুরু হওয়ার পর থেকে এমন দৃশ্যের অবতারণা আর কখনও হয়নি!

বিগত বছরগুলোতে ২০ লাখের বেশি হজযাত্রী পবিত্র হজে অংশ নিয়েছেন। এ ছাড়া উমরা যাত্রীধরে ভিড় লেগেই থাকে সর্বদা। তাই এতো নির্বিঘ্নে একাকী ইবাদতের সুযোগ কখনও কারও হয়নি।

কাবায় ওই নারীর একাকী তাওয়াফ-মোনাজাতের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে অনেকেই ঈর্ষান্বিত হয়েছেন এবং নিজেরা এমন সুযোগ পাওয়ার জন্য প্রার্থনা করেছেন। তবে ওই নারীর বিস্তারিত পরিচয় জানা যায়নি। টুইটারে বলা হয়েছে, তিনি জম্মু-কাশ্মীরের অধিবাসী। বর্তমানে সৌদিতে থাকেন।

নজিরবিহীন সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে পালিত হয়েছে এবারের হজ। মুসলিম দেশগুলোর সমন্বিত সংগঠন অর্গানাইজেশন অফ ইসলামিক কর্পোরেশন (ওআইসি)সহ সারাবিশ্ব থেকে ভূয়সী প্রশংসা কুড়িয়েছে সৌদি আরব।

হজের খতিব শায়খ আবদুল্লাহ ইবনে সুলাইমান আল মানিয়াও আরাফাতের খুতবায় এবারের হজ ব্যবস্থাপনা ও সুষ্ঠু পরিচালনার জন্য সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রশংসা করে তাদের জন্য দোয়া করেছেন।

-আল আরাবিয়া অবলম্বনে মুহাম্মদ বিন ওয়াহিদ

এ সম্পর্কিত আরও খবর